• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে ইলিশ ধরা থেকে বিরত রাখতে পদ্মাপাড়ে ‘হাডুডু খেলা’,

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২  

শরীয়তপুর প্রতিনিধি : মা ইলিশ রক্ষায় দেশের সাগর ও নদীতে সব ধরনের মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে। এ সময় জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে এবং সচেতনতা বাড়াতে শরীয়তপুরের জাজিরায় ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

আজ শনিবার বিকেল সাড়ে ৪টায় পদ্মা নদী বেষ্টিত ও আশপাশের ইউনিয়নগুলোর জেলে ও এলাকার লোকজনদের নিয়ে উপজেলার বড়কান্দি ইউনিয়নের খলিফাকান্দি এলাকার খলিফাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বাংলাদেশের জাতীয় খেলা 'হাডুডু' খেলাসহ বিভিন্ন খেলার আয়োজন করা হয়। গভির রাত পর্যন্ত চলে বাউল গানের আসর।  জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কর্মকর্তা কামরুল হাসান সোহেল এ উদ্যোগ নিয়েছেন।

এসময় মানুষের ঢল নামে। ঠোল-মাইক বাজিয়ে আনন্দ উল্লাস করেন তাঁরা। এই উদ্যোগ ইতিবাচক সাড়া ফেলবে জানান প্রশাসন।

ইউএনও কামরুল হাসান সোহেল বলেন, আমরা সারা দিনরাত পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে মা ইলিশ সংরক্ষণে অভিযান চালাচ্ছি। জেলেদের আটক করে জেল-জরিমানা করছি। এছাড়া প্রত্যেক জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে। তবুও কিছু অসাধু জেলে নদীতে জাল ফেলে মাছে ধরার চেষ্টা করছে। তাই মা ইলিশ রক্ষায় ব্যতিক্রম উদ্যোগ জেলে ও জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং এলাকার লোকজন নিয়ে হাডুডু খেলার আয়োজন করা হয়। পাশাপাশি গ্রাম্য ঐতিহ্য হাঁড়ি ভাঙা, হাস খেলা, গ্লোব নিক্ষেপ খেলাসহ পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। পরে রাতে বাউল গানের আসর বসে। উপস্থাপক ও অতিথিরা জেলেরা যেন নদীতে জাল ফেলে মাছ না ধরে, তাও বলেছেন।

জেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার কর্মকার বলেন, আমরা মা ইলিশ সংরক্ষণে অভিযান পরিচালনা করে যাচ্ছি। ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত
অভিযান চলবে। জেলা-উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও নৌ-পুলিশ, থানা পুলিশ অভিযান পরিচালনা করছেন।

তিনি আরও বলেন, জেলায় ২৫ হাজার ৫৮ জন নিবন্ধিত জেলে আছেন। এদের মধ্যে ১৯ হাজার জেলেকে ৪৭৫ টন চাল দেওয়া হচ্ছে। প্রতি জেলে ২৫ কেজি করে চাল পাচ্ছে।