• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরের গোসাইরহাটে দুই কি.মি. অবৈধ স্থাপনা উচ্ছেদ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধি : জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে শরীয়তপুরের গোসাইরহাটে দুই কিলোমিটার খাল দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ চলছে। আজ বুধবার (২২ মার্চ) সকালেও উপজেলার দাসেরজঙ্গল এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এরআগে সোমবার ও মঙ্গলবার উচ্ছেদ অভিযান চলে। শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের নির্দেশে এ অভিযান অব্যাহত আছে।

অভিযানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্তের নেতৃত্বে পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার সদস্যরা অংশগ্রহণ করেন। দাসেরজঙ্গল জমাদ্দার ব্রিজ  থেকে মহেশ্বরপট্টি পর্যন্ত সকল অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হচ্ছে। দীর্ঘদিন পর খাল দখলমুক্ত করার লক্ষ্যে এ ধরণের অভিযানে খুশি সাধারণ লোকজন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন দাশ গুপ্ত বলেন, স্থানীয় ৫০০টি পরিবার আমাদের কাছে অভিযোগ করেছিল এখানে একটা খাল ছিল। ওই খালটা ভরাট হয়ে যাওয়ার কারণে বর্ষাকালে বেশি পানি হলে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। তার ভিত্তিতে স্থানীয়রা আমাদের কাছে অভিযোগ করে। অভিযোগটি জেলা প্রশাসক স্যারকে জানাই। এর ভিত্তিতে জেলা প্রশাসক স্যার একটি মামলা রুজু করে। মামলার ভিত্তিতে যারা স্থাপনা তৈরি করেছে তাদের প্রত্যেককে ব্যক্তি নামে ডাকা হয় এবং শুনানি নেয়া হয়। কোন শুনানিতে তারা তাদের কোন কাগজপত্র দেখাতে পারেনি। সেজন্য  জনস্বার্থে এবং এলাকা যেন প্লাবিত না হয় সে উদ্দেশ্যে জেলা প্রশাসকের নির্দেশে আমরা উদ্ধার অভিযান চালাচ্ছি। মূলত একটি চলমান খালের মধ্যে থাকা অবৈধ স্থাপনা উদ্ধার অভিযান আমরা করছি। আর এই অভিযান অব্যাহত থাকবে। গত সোম, মঙ্গল ও আজ বুধবার অভিযান চলমান রয়েছে।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী একটি অনুশাসন আছে যতগুলো সরকারি খাল আছে তার সবগুলো প্রবাহমান অবস্থায় নিয়ে আশা হবে। আমরা শিগগিরই একটি প্রকল্পের মাধ্যমে যে যায়গাগুলো বালু ভরাট ও অবৈধ স্থাপনা আছে উচ্ছেদ করছি। উচ্ছেদের পর বজ্রগুলো অপসারণ করে এই বর্ষার মধ্যে প্রবাহমান খালে রুপান্তর করবো।