• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

প্রধানমন্ত্রীর উদ্যোগ যান্ত্রিক কৃষিতে এগিয়ে যাচ্ছে শরীয়তপুর

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ মে ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুর জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেছেন, স্মার্ট কৃষি, স্মার্ট বাংলাদেশ। আর এই স্মাট কৃষির জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর চিন্তার কৃষিকে  যান্ত্রিক করনের  যে সুফল। তা  সারা দেশের ন্যায় শরীয়তপুর জেলার কৃষকরা  গ্রহন করে এগিয়ে যাচ্ছে। মনে রাখবেন এটা  মাননীয় প্রধানমন্ত্রী উদ্যোগ। যা গ্রহন করে এগিয়ে যাচ্ছে আমাদের শরীয়তপুর।
তিনি বুধবার(৩ মে) শরীয়তপুর  সদর উপজেলার চিতলিয়া ইউনিয়নের কাশিপুরে কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটা উদ্বোধন  কালে প্রধান অতিথির বক্তব্যে সমবেত কৃষকদের উদ্দেশ্যে এ কথা বলেন।
 জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. রবীআহ্ নূর আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী  অনুষ্ঠানে সদর উপজেলা কৃষি অফিসার স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহ কৃষক কৃষাণী গন উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক আরো বলেন   বলেন, জেলাপ্রশাসন ও শরীয়তপুর কৃষি বিভাগের  যৌথ উদ্যোগে চিতলিয়া ইউনিয়নের কাশিপুর  গ্রামে গত জানুয়ারি মাসে ৫০ একর জমিতে রাইস ট্রান্সপ্লান্টার  ব্যবহার করে উফশী জাতের  ধান রোপন করা হয়েছিল।  কম্বাইন্ড হারভেস্টার দিয়ে একইসাথে ধান কাটা ও মাড়াই সম্পন্ন হলো।
বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর  অনুশাসন " এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না" বাস্তবায়নে শরীয়তপুর জেলায় সমন্বিত কৃষি পরিকল্পনার অংশ হিসেবে   কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য সমলয় চাষাবাদ পদ্ধতি অনুসরণ করা হয়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. রবীআহ্ নূর আহমেদ বলেন,সমলয় চাষাবাদ  পদ্ধতিতে বীজতলা থেকে চারা তোলা, চারা রোপণ ও ধান কর্তন সব প্রক্রিয়া যন্ত্রের সাহায্যে সম্পাদন করা হয়। ট্রেতে চারা উৎপাদনে জমির অপচয় কম হয়। রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। কৃষক তার ফসল একসাথে মাঠ থেকে ঘরে তুলতে পারেন।  ধান কাটার মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কর্তন ও মাড়াই করা হয়। এসব কারণে সমলয় পদ্ধতিতে চাষাবাদ জনপ্রিয় হচ্ছে।  কৃষি যন্ত্রের আধুনিকায়নে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন ত্বরান্বিত হচ্ছে।