• শনিবার ০২ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৮ ১৪৩০

  • || ২০ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

দেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ার‌ম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা যদি দেশকে উন্নত করতে চায়, উন্নত দেশের কাতারে নিয়ে চাই তাহলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রাক বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অভ্যন্তরীণ রিসোর্স বাড়াতে হলে আয়কর ও ভ্যাটের ওপর আস্থা রাখতে হবে। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে ট্যাক্স নেট বাড়ানোর কার্যক্রম চলমান রয়েছে, অর্থাৎ নেটের ভেতরে আরও বেশি করদাতাকে নিয়ে আসার কাজটি করছি। ২০২০ সালে আমাদের রিটার্ন সাবমিটকারী করদাতার সংখ্যা ছিল ২১ লাখ, সেটা গত চার বছরে ৩৬ লাখে গিয়ে পৌঁছেছে এবং আগামী জুনে ৪০ লাখের টার্গেট করছি। আর সেটা হলে চার বছরে আমরা ডাবল করে ফেললাম। নেট বাড়ানোর কাজটি যে গতিতে এগুচ্ছে তাতে অচিরেই আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।  

তিনি আরও বলেন, কর দাতাদের সংখ্যা বাড়াতে হবে। ভ্যাটও বাড়াতে হবে। চার বছর আগের চেয়ে ট্যাক্স ধারী ও ভ্যাটের আওতা বেড়েছে। সামনের দিনগুলোতে আরও বাড়াতে হবে।  

এদিকে ভ্যাটের জন্য অন লাইনকে বেছে নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এনবিআর চেয়ারম্যান।  এ ক্ষেত্রে ভ্যাট বিভাগ থেকে ব্যবসায়ীদের বেশি বেশি প্রশিক্ষণ দেওয়ার  নির্দেশনা  দেওয়া হয়েছে।  

বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় এনবিআর চেয়ারম্যান, এনবিআর সদস্যরা, বরিশালের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, এনবিআর এর বরিশাল ও খুলনা বিভাগের কর্মকর্তারা এবং বরিশালের ছয় জেলার ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।  

ব্যবসায়ীদের পক্ষ থেকে এনবিআর এর চেয়ারম্যানের কাছে আট দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে প্রতি মাসে ভ্যাটও রিটার্ন, না দিয়ে তিন মাস অন্তর দেওয়া, ক্ষুদ্র ব্যবসা ও সেবামূলক প্রতিষ্ঠানকে করমুক্ত রাখা, ব্যক্তি শ্রেণি করদাতার ওপর বাৎসরিক টার্নওভার ট্যাক্স বিলোপের দাবি অন্যতম।