• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

দেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ার‌ম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা যদি দেশকে উন্নত করতে চায়, উন্নত দেশের কাতারে নিয়ে চাই তাহলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রাক বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অভ্যন্তরীণ রিসোর্স বাড়াতে হলে আয়কর ও ভ্যাটের ওপর আস্থা রাখতে হবে। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে ট্যাক্স নেট বাড়ানোর কার্যক্রম চলমান রয়েছে, অর্থাৎ নেটের ভেতরে আরও বেশি করদাতাকে নিয়ে আসার কাজটি করছি। ২০২০ সালে আমাদের রিটার্ন সাবমিটকারী করদাতার সংখ্যা ছিল ২১ লাখ, সেটা গত চার বছরে ৩৬ লাখে গিয়ে পৌঁছেছে এবং আগামী জুনে ৪০ লাখের টার্গেট করছি। আর সেটা হলে চার বছরে আমরা ডাবল করে ফেললাম। নেট বাড়ানোর কাজটি যে গতিতে এগুচ্ছে তাতে অচিরেই আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।  

তিনি আরও বলেন, কর দাতাদের সংখ্যা বাড়াতে হবে। ভ্যাটও বাড়াতে হবে। চার বছর আগের চেয়ে ট্যাক্স ধারী ও ভ্যাটের আওতা বেড়েছে। সামনের দিনগুলোতে আরও বাড়াতে হবে।  

এদিকে ভ্যাটের জন্য অন লাইনকে বেছে নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এনবিআর চেয়ারম্যান।  এ ক্ষেত্রে ভ্যাট বিভাগ থেকে ব্যবসায়ীদের বেশি বেশি প্রশিক্ষণ দেওয়ার  নির্দেশনা  দেওয়া হয়েছে।  

বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় এনবিআর চেয়ারম্যান, এনবিআর সদস্যরা, বরিশালের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, এনবিআর এর বরিশাল ও খুলনা বিভাগের কর্মকর্তারা এবং বরিশালের ছয় জেলার ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।  

ব্যবসায়ীদের পক্ষ থেকে এনবিআর এর চেয়ারম্যানের কাছে আট দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে প্রতি মাসে ভ্যাটও রিটার্ন, না দিয়ে তিন মাস অন্তর দেওয়া, ক্ষুদ্র ব্যবসা ও সেবামূলক প্রতিষ্ঠানকে করমুক্ত রাখা, ব্যক্তি শ্রেণি করদাতার ওপর বাৎসরিক টার্নওভার ট্যাক্স বিলোপের দাবি অন্যতম।