• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪২

শরীয়তপুর বার্তা

আগামী দুই মাসে মিলবে আরও ২ কোটি টিকা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ জুলাই ২০২১  

আগামী দুই মাস অর্থাৎ সেপ্টেম্বরের মধ্যে বিভিন্ন উৎস থেকে প্রায় ২ কোটি টিকা আসছে। এর মধ্যে আজ যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স সহায়তার পক্ষ থেকে আরও ৩০ লাখ ডোজ টিকা আসবে। এ ছাড়াও আরেক উৎস থেকে ২০ লাখ টিকা আসার কথা রয়েছে। আশা করা হচ্ছে, কোভ্যাক্সের মাধ্যমে এই ৩০ লাখসহ মোট ১ কোটি ২৯ লাখ টিকা আসবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে। চীন এ দফায় ২০ লাখ ছাড়াও আগামী আগস্টে আরও ৪০ থেকে ৫০ লাখ টিকা পাঠাবে। রাশিয়া থেকে পাওয়া যেতে পারে ১০ লাখ টিকা। সবমিলিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে টিকার সংস্থান হতে পারে অন্তত ২ কোটি ডোজ।

বাংলাদেশকে আরও ৩০ লাখ মডার্না টিকা দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। গত শনিবার টুইটারে তিনি এই ঘোষণা দেন।

টুইটারে মিলার লিখেছেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরও ৩০ লাখ মডার্নার টিকা উপহার দেবে। এই টিকা সোমবার (আজ) ঢাকায় আসার কথা রয়েছে। করোনা প্রতিরোধে বিশ্বের দেশগুলোকে টিকা সরবরাহে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ২৫ লাখ মডার্না টিকা উপহার দিয়েছে।

বাংলাদেশ গণটিকাদান কর্মসূচি শুরু করেছিল গত ৭ ফেব্রুয়ারি। টিকার উৎস ছিল ভারতের সেরাম ইনস্টিটিউট। ভারত মার্চে টিকা রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশে গণটিকাদান কর্মসূচি কমে যায়। গত ২৫ এপ্রিল থেকে প্রথম ডোজ টিকা দেওয়া বন্ধ ছিল, যা চালু হয় চলতি মাস থেকে।

দেশে করোনার সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় টিকা নিতেও মানুষের আগ্রহ বাড়ছে। শনিবার বেলা আড়াইটা পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন ১ কোটি ৫ লাখের বেশি মানুষ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গতকাল পর্যন্ত ৬৬ লাখ ৩১ হাজার ১৩৪ জনকে টিকার প্রথম ডোজ ও ৪২ লাখ ৯৮ হাজার ৯৯৭ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। সরকার এখন ৩৫ বছর বা তার বেশি বয়সী নাগরিককে টিকার জন্য নিবন্ধন করার সুযোগ দিচ্ছে। তবে ১৮ বছর বা তার বেশি বয়সী সবাইকে টিকা নিবন্ধনের সুযোগ দেওয়ার চিন্তাভাবনার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।