• রোববার   ২৪ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৯ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তি নিয়ে তখন আলোচনা ‍তুঙ্গে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

১৯৭৩ সালের সেপ্টেম্বরে জোট নিরপেক্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে দেশে ফেরার পর থেকে বাংলাদেশের জাতিসংঘে অন্তর্ভুক্তি নিয়ে আবারও আলোচনা শুরু হয়। এদিন বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক শেষে চিফ হুইপ শাহ মোয়াজ্জেম হোসেন সাংবাদিকদের জানান, বাংলাদেশকে কয়েকটি দেশ পর পর স্বীকৃতি দেওয়ায় বিশেষ সন্তোষ প্রকাশ করা হয়। তিনি আরও জানান ১১০টি দেশ বাংলাদেশকে স্বীকৃতি দানের আলোকে জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কাজ দ্রুত ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার ব্যাপারে সহায়তা করার উদ্দেশ্যে প্রত্যেক মন্ত্রণালয়ের জন্য আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্যদের নিয়ে উপদেষ্টা কমিটি নামে একটি উপকমিটি গঠন করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়। এইদিন বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে এ সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয় এবং বৈঠকে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি দ্রুত আয়ত্তে আনা এবং সমাজবিরোধী কার্যকলাপ দমনের উদ্দেশ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসমূহের শক্তি আরও বৃদ্ধির ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়।

উল্লেখযোগ্য যে, এদিন তেজগাঁওয়ের সংসদ ভবনে কমিটির জন্য আওয়ামী লীগ সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। সংসদীয় দলের নেতা প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৈঠকে সভাপতিত্ব করেন।

প্রায় দুই ঘণ্টা স্থায়ী এ বৈঠকে দেশের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পরিস্থিতি- বিশেষ করে মধ্যপ্রাচ্য সম্পর্কে পর্যালোচনা করা হয়।

নারীদের জন্য পৃথক বাস সার্ভিস

নারীদের জন্য পুরুষদের মতো সমান ধৈর্য এবং নিষ্ঠা নিয়ে জাতি পুনর্গঠন কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান যোগাযোগমন্ত্রী মনসুর আলী। সন্ধ্যায় ইডেন গার্লস কলেজের জন্য নতুন বাস সার্ভিস উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেওয়ার সময় তিনি আরও বলেন, যানবাহনের অভাবে নারীদের যথেষ্ট অসুবিধা ভোগ করতে হচ্ছে। পরীক্ষামূলকভাবে শহরে নারীদের জন্য যে দুটো বাস চালু করা হলো তার সুফল পাওয়া গেলে আরও চালু করা হবে।

দৈনিক বাংলা, ১৭ সেপ্টেম্বর ১৯৭৩

দৈনিক বাংলা, ১৭ সেপ্টেম্বর ১৯৭৩

চা পচে যাচ্ছিল বাক্সের অভাবে

চা বাগানগুলোতে ৭৫ লাখ পাউন্ড মেঝেতে পড়ে ছিল। আর্দ্রতা ও দুর্গন্ধ যুক্ত হয়ে এসব চা নষ্ট হয়ে যাচ্ছে। এর ফলে বাংলাদেশ কোটি টাকার বৈদেশিক মুদ্রা হারাতে পারে বলে সেসময় শঙ্কা করা হয়। বাংলাদেশ প্লাইউড করপোরেশন নিজেরা সরবরাহ করবে বলে জানালে চা বোর্ড ভারত থেকে চা বাক্স আমদানি বন্ধ রাখে। কিন্তু শেষ পর্যন্ত সেটি সরবরাহ করা হয়নি। একইসঙ্গে চিংড়ি বরফ জাতকরণ প্রকল্পগুলো বন্ধ হতে চলেছে। এতে সরকারি বিভাগের বছর শতকোটি টাকার লোকসান হবে বলে জানিয়ে দেওয়া হয়।

দ্য অবজারভার, ১৭ সেপ্টেম্বর ১৯৭৩

দ্য অবজারভার, ১৭ সেপ্টেম্বর ১৯৭৩

চীন কি আবার ভেটো দেবে?

জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের আবেদনকে আবার সক্রিয় করে তোলার প্রশ্ন সম্পর্কিত বিভিন্ন বিষয়ে গভীরভাবে পরীক্ষা করে দেখা হচ্ছিল। একজন পদস্থ কর্মকর্তার কাছ থেকে পাওয়া তথ্যের উল্লেখ করে খবরে বলা হয় যে এক সপ্তাহের মধ্যেই সম্পর্কে একটি সিদ্ধান্ত নেওয়া হবে।

যেভাবেই হোক, যদি জাতিসংঘে বাংলাদেশের আসন লাভের প্রশ্নটিকে আবার সক্রিয় করে তোলার সিদ্ধান্ত নেওয়া হয় তবে নিরাপত্তা পরিষদের যেকোনও একটি সদস্যের কাছে বাংলাদেশকে আবেদন করতে হবে।

১৯৭৩ সালে বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভের জন্য নিরাপত্তা পরিষদে আবেদন পেশ করেছিল এবং তা পরের বছরও বিবেচনাধীন ছিল। বাংলাদেশকে আবেদন করতে হবে অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যেই।

উল্লেখযোগ্য, জাতিসংঘের সদস্যপদ লাভের জন্য ১৯৭২ সালে বাংলাদেশে নিরাপত্তা পরিষদে আবেদন করার পর জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের জাতিসংঘভুক্ত পক্ষে বিজয় সূচিত হয়। কিন্তু সাধারণ পরিষদে বিপুল বিজয় হলেও নিরাপত্তা পরিষদে গেলে চীন ভেটো দেয়।