• শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

আইপিএস ইস্যুতে বাংলাদেশেকে সমর্থন করে অস্ট্রেলিয়া

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেছেন, ইন্দো প্যাসিফিক স্ট্রাটেজি- আইপিএস ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে সমর্থন করে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর ) ভার্চ্যুয়াল এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ - ডিকাব আয়োজিত 'ডিকাব টক'য়ে অংশ নেন ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।

অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে  অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, আইপিএস নিয়ে বাংলাদেশের অবস্থানকে সমর্থন করে অস্ট্রেলিয়া। বাংলাদেশের পররাষ্ট্র নীতি হলো, 'সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়'। আইপিএস ইস্যুতেও বাংলাদেশ স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে, এটাই আমাদের প্রত্যাশা। তবে আইপিএস জোটের মাধ্যমে বাংলাদেশসহ এই অঞ্চলের সকল দেশই লাভবান হবে বলে আমাদের বিশ্বাস।

এক প্রশ্নের উত্তরে অস্ট্রেলিয়ার হাইকমিশনার বলেন, রোহিঙ্গারা যেন স্বেচ্ছায় ও নিরাপদে নিজ দেশে ফিরতে পারে, সেটাই আমাদের প্রত্যাশা। রোহিঙ্গাদের ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে অস্ট্রেলিয়া প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশকে অস্ট্রেলিয়া করোনার টিকা দিয়ে সহায়তা করতে পারে কি-না জানতে চাইলে হাইকমিশনার বলেন, আমরা আমাদের প্রতিবেশী দেশগুলোকে এখন টিকা সহায়তায় জোর দিচ্ছি। তবে কোভ্যাক্সের মাধ্যমে আমরা আরও বিভিন্ন দেশকে টিকা সহায়তার জন্য উদ্যোগ নিয়েছি। আগামীতে আমরা টিকা সহায়তা বাড়াতে চাই।

অস্ট্রেলিয়ার হাইকমিশনার বলেন, অস্ট্রেলিয়ায় বাংলাদেশি প্রবাসীরা রাখছেন। এটা খুবই ইতিবাচক। এছাড়া বাংলাদেশ- অস্ট্রেলিয়া যে টিফা চুক্তি করেছে, এর মধ্যে দিয়ে দুই দেশের বাণিজ্য বাড়বে বলে প্রত্যাশা করেছেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট পান্থ রহমান ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।