• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

কমনওয়েলথ সভায় সভাপতি অর্থমন্ত্রী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

বিশ্ব ব্যাংক–আইএমএফ এর বার্ষিক সভা-২০২১ এর সাইড লাইনে ১২ অক্টোবর, ২০২১ সন্ধ্যায় কমনওয়েলথ অর্থমন্ত্রীদের একটি ভার্চু্যয়াল সভা অনুষ্ঠিত হয়।  

সভায় কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অর্থমন্ত্রীরা এবং উচ্চ পদস্থ প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। এবারের কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিংয়ে (সিএফএমএম), মালয়েশিয়ার আনুষ্ঠানিক প্রস্তাব এবং ব্রুনেই-এর সমর্থনে ২০২২-এর কমনওয়েলথ ফাইন্যান্স মিনিস্টারস মিটিংয়ের সভাপতি নির্চাচিত হলেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল।  

২০২২ সালের কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকের সভাপতি হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ লাভ করায়, বাংলাদেশের সর্বস্তরের সকল নাগরিকের পক্ষ থেকে অর্থমন্ত্রী ধন্যবাদ জানান।

বুধবার (১৩ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে  এ তথ্য জানান অর্থ মন্ত্রনালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম।
 
অর্থমন্ত্রী সভায় অবহিত করেন যে, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এক দশক গড়ে ৭.৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। কোভিড-১৯ মহামারিকালে যেখানে বৈশ্বিক অর্থনীতি ৩শতাংশ সংকুচিত হয়েছে, এমন ক্রান্তিকালেও বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের জরিপ অনুযায়ী বাংলাদেশ শীর্ষ পাঁচটি সহনশীল অর্থনীতির মধ্যে রয়েছে। তিনি আরও বলেন, সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদ সভার টেকসই উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলন ২০২১-এ আমাদের উন্নয়ন প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে এসডিজি প্রগ্রেস অ্যায়ার্ডে ভূষিত করেছে।

অর্থমন্ত্রী আরও বলেন, কমনওয়েলথের একটি গৌরবময় অতীত রয়েছে, ১৭৬৯ সালে যুক্তরাজ্য থেকে বাষ্প ইঞ্জিন আবিষ্কারের মাধ্যমে প্রথম শিল্প বিপ্লবের যাত্রা, যা সত্যিই বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের শিখা জ্বালিয়েছিল। ১৭৭১ সালে সত্যিকারের কারখানা বলতে যা বোঝায় সেটি প্রথম যুক্তরাজ্যের ডার্বিশায়ারের ক্রমফোর্ড নামক গ্রামে নির্মিত হয়েছিল। সর্বজনবিদিত একটি সত্য হচ্ছে, সপ্তদশ শতাব্দীতে কমনওয়েলথভুক্ত ভারত উপমহাদেশ বিশ্বের সবচেয়ে ধনী দেশ ছিল। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আন্ত-কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ, জ্ঞান, প্রযুক্তি ও উত্তমচর্চা শেয়ারের মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশসমূহ অধিকতর আর্থসামাজিক সমৃদ্ধি লাভ করতে পারে।
 
সভায় অ্যান্টিগুয়া এবং বার্বুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনের সভাপতিত্বে কমনওয়েলথ সচিবালয় মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ সভায়যুক্ত প্রতিনিধিবৃন্দ টেকসই এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে ঋণ, বৈশ্বিক ন্যূনতম ট্যাক্স চুক্তি এবং কমনওয়েলথভুক্ত দেশগুসমূহে এর প্রভাব, জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় ঋণ এবং কমনওয়েলথ ক্লাইমেট ফাইন্যান্স অ্যাক্সেস হাবসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন।