• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

‘ঢামেককে পৃথিবীর অন্যতম মেডিকেল কলেজে পরিণত করা হবে’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালকে পৃথিবীর অন্যতম একটি মেডিকেল কলেজ হাসপাতালে পারিণত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, নতুন করে এই হাসপাতালে পাঁচ হাজার আধুনিক শয্যা করা হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ২০ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া পেরেলম্যান স্কুল অব মেডিসিন কর্তৃক আয়োজিত কারেকশন অব দি সার্টিফিকেশন প্রোগ্রাম ইন ইমারজেন্সি মেডিসিনে (সিপিইএম) তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢামেকে অত্যাধুনিক জরুরি বিভাগ চালু করাসহ উন্নত পরীক্ষার ব্যবস্থা ও সব ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। একই সঙ্গে দেশের আট বিভাগেই আটটি ১৫ তলা বিশিষ্ট ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, ডায়ালাইসিস সুবিধাসহ অতি উন্নতমানের হাসপাতাল নির্মাণকাজ চলমান রয়েছে। এসব কাজের মাধ্যমে প্রধানমন্ত্রী চান ঢাকার উপর চাপ কমিয়ে চিকিৎসা ব্যবস্থাকে ডিসেন্ট্রালাইজড করতে।

তিনি বলেন, আরেকটি খুশির কথা হলো, আজ একনেক সভায় প্রধানমন্ত্রী আট বিভাগেই বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি চিকিৎসা ব্যবস্থা করার অনুমোদন দিয়েছেন। একইসঙ্গে দেশের গোটা স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করার কাজটিও প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। আশা করা যাচ্ছে, আগামী সময়ে দেশের মানুষ উন্নত ও ঢাকার মানের একই রকম চিকিৎসা সুবিধা নিজ নিজ এলাকা থেকেই পাবেন।

করোনায় অনেক ক্ষতির মধ্যেও দেশের মানুষের স্বাস্থ্যখাতের প্রতি বিশেষ দৃষ্টিপাত ও হাসপাতাল ব্যবস্থাপনাসহ সমগ্র চিকিৎসাখাতের উন্নয়নে প্রধানমন্ত্রী নিরলস কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করে জাহিদ মালেক। তিনি বলেন, আইসিইউ ব্যবস্থা, অক্সিজেন উৎপাদন ব্যবস্থা, সেন্ট্রাল অক্সিজেন, শয্যাসংখ্যা বৃদ্ধিসহ নানারকম ভালো উদ্যোগ এই করোনার সময়েই নেওয়া হয়েছে।

দেশের স্বাস্থ্যখাত এই মহামারিকে যেভাবে মোকাবিলা করেছে তাকে পৃথিবীর কাছে একটি দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, যেখানে বিশ্বের শক্তিধর দেশগুলি করোনা মোকাবিলা করতে এখনো হিমশিম খাচ্ছে সেখানে বাংলাদেশ নিয়ন্ত্রণে রেখেছে। এর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিরাট ভূমিকা রেখে চলেছে বলে জানান জাহিদ মালেক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হাসান প্রমুখ।