• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

‘আইনি প্রক্রিয়া মেনে পি কে হালদারকে ফেরত দেবে ভারত’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ মে ২০২২  

পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হওয়া পি কে হালদারকে আইনি প্রক্রিয়া মেনে বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর বৈঠকের সময় দ্রুত নির্ধারণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় হাইকমিশনার। সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান।

ভারতীয় হাইকমিশনার বলেন, ‘তার বিষয়ে (পি কে হালদার) পররাষ্ট্র সচিবের (বাংলাদেশের) সঙ্গে কথা হয়েছে। এটি দুই দেশের নিয়মিত সহযোগিতার একটি অংশ। গত সপ্তাহে ছুটির দিনে তাকে গ্রেপ্তার করা হয়েছে। বুঝতে হবে, এটি কিন্তু বড়দিনের কার্ড বিনিময় নয়। আমি মনে করি, এ ধরনের বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়। তাকে ফেরত পাঠানোর বিষয়টাও আইনি প্রক্রিয়া অনুসরণ করেই করতে হবে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার ভারতের সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিয়েছে। আমরা তা যাচাই করছি। এ ক্ষেত্রে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে। আমাদের কাছে যা তথ্য আছে, তার ভিত্তিতে একটা সময় বাংলাদেশকে জানানো হবে। সেটি আস্তে আস্তে হতে দিন।’

‘দুই দেশের মধ্যে অপরাধমূলক তৎপরতা দমনের জন্য প্রয়োজনীয় সহযোগিতা আছে। এ নিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করছি।’

বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ‘শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির সুবিধামতো সময়ে তাদের বৈঠক হবে। আমরা এ বিষয়ে কাজ করছি।’

তিনি জানান, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামী ৩০ মে দিল্লিতে (জয়েন্ট কনসালটেটিভ কমিশন-জেসিসি) বৈঠকে যোগ দেবেন। সেখানে দুই পক্ষের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

এর আগে ২৮ মে আসামের গৌহাটিতে হবে নদী কনফারেন্স। সেখানে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যোগ দেবেন। আসাম থেকে দিল্লিতে জেসিসি বৈঠকে যোগ দেবেন তারা।

‘জেসিসি বৈঠকে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় বিষয়ে আলোচনা হবে। সে বিষয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে কথা বলেছি। আমরা প্রত্যাশা করছি, এই বৈঠক থেকে ভালো কিছু বেরিয়ে আসবে,’ বলেন ভারতীয় হাইকমিশনার।

উল্লেখ্য, গত শনিবার (১৪ মে) ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) পশ্চিবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার অশোকনগরের একটি বাড়ি থেকে পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে গ্রেপ্তার করে।