• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

বাংলাদেশকে স্বীকৃতির মূল কপি হস্তান্তর করলো জার্মানি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

পাকিস্তানের সঙ্গে স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশকে প্রথম স্বীকৃতিদাতা দেশগুলোর অন্যতম জার্মানি। সেসময় যে কূটনৈতিকপত্রের মাধ্যমে স্বীকৃতি দেওয়া হয়েছিল সেটির মূল কপি বাংলাদেশ সরকারকে হস্তান্তর করেছে দেশটি।

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে— সম্প্রতি বার্লিনে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টেট মিনিস্টার টোবিয়াস লিন্ডনার বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার কাছে কূটনৈতিকপত্রের মূল কপিটি হস্তান্তর করেন।

 

অন্যদিকে, বাংলাদেশ ও জার্মানির কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বার্লিনে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন— জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক শান্তি, অভিবাসন, মানবাধিকার, নিরাপত্তা ও সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের মতো বিষয়গুলোতে বাংলাদেশ ও জার্মানি একই ধরনের মনোভাব পোষণ করে।

অনুষ্ঠানে স্টেট মিনিস্টার টোবিয়াস বাংলাদেশের অভাবনীয় উন্নতির প্রশংসা করে বলেন, রোহিঙ্গা ইস্যু সমাধানে বাংলাদেশের পাশে থাকবে জার্মানি।