• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

বাংলাদেশে দারিদ্র্য কমেছে: পরিকল্পনামন্ত্রী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘বাংলাদেশ একটি পরিবর্তনের মধ্যদিয়ে যাচ্ছে, সারাবিশ্বে বাংলাদেশ পরিচিতি পাচ্ছে। বাংলাদেশে দারিদ্র্য কমছে কিন্তু এখনো আছে। বাংলাদেশের যোগাযোগব্যবস্থা, বিদ্যুৎ, স্বাস্থ্যসেবা ও কৃষি প্রতিটি ক্ষেত্রে আমরা যথেষ্ট অর্জন করেছি। আরও অনেক দূর যেতে হবে।

শুক্রবার(২৩ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের ফ্লিম আর্কাইভ অডিটরিয়ামে এপেক্স বাংলাদেশের ‘সেবা মাস উদ্বোধন ও ক্লাবের সেবা পরিচালক সম্মেলনে’ প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অবিচারের কারণে প্রতিবন্ধীরা সামাজিকভাবে পিছিয়ে রয়েছে মন্তব্য করে এম এ মান্নান বলেন, ‘প্রতিবন্ধীদের কোনো দোষ নেই, নানা কারণে প্রতিবন্ধী হতে পারে। অবিচারের কারণে তারা আমাদের থেকে একটু পিছিয়ে আছে। তাদের পাশে দাঁড়ানো স্নেহের হাত বাড়িয়ে দেওয়া আমাদের দায়িত্ব।

পরিকল্পনামন্ত্রী বলেন, লাল সবুজকে অর্জন করতে গিয়ে লাখ লাখ মানুষের প্রাণ গিয়েছে। এটা আমরা সবসময় স্মরণ করি। তাদের আত্মত্যাগের কারণেই আমরা আজ মাথা উচু করে দাঁড়াতে পারছি। মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের দেশে যে ঐক্য প্রতিষ্ঠিত করেছি সেই ঐক্য যেন সবসময় বজায় থাকে সে জন্য কাজ করতে হবে।

এপেক্স ক্লাবের সদস্যদের উদ্দেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সামাজিক এ কাজটা ১৯৩১ সালে অস্ট্রেলিয়ায় পুরুষরা শুরু করেছিল। এরপর ১৯৬১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে এটা শুরু হয়েছিল। আজকে বাংলাদেশে এটি প্রতিষ্ঠিত। কত অঞ্চলে এটি (এপেক্স ক্লাব) ছড়িয়ে পড়েছে। এই যোগাযোগের ফলে আপনাদের মধ্যে বন্ধন গভীর হচ্ছে। সঙ্গে সঙ্গে বাঙালির বন্ধন বাংলাদেশের বন্ধন আরও গভীর হচ্ছে। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছেন শুধু সমাজসেবা করলে হবে না। সার্বিকভাবে জাতীয় জীবন সম্পর্কেও চিন্তা করতে হবে। জাতীয় জীবন সম্পর্কে শুধু রাজনৈতিক দিক নিয়ে চিন্তা করবেন সেটা সঠিক নয়।’

সেবা মাস উদযাপন কমিটির আহ্বায়ক কবির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন— বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর, এপেক্স বাংলাদেশের জাতীয় সভাপতি ইলিয়াস জসিম, জাতীয় সহ-সভাপতি অধ্যাপক মাহমুদুল হক সাবু ও সদ্য সাবেক সভাপতি অধ্যাপক নিজাম উদ্দীন পিন্টু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন— সাবেক জাতীয় সভাপতি ও লাইফ গভর্নর অ্যাডভোকেট সৈয়দ নুরুর রহমান। অনুষ্ঠান পরিচালনা ও সমন্বয় করেন জাতীয় সেবা পরিচালক সুব্রত সাহা ও মনিরুল ইসলাম।

এছাড়া অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন এপেক্স গ্লোবালের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, এপেক্স অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারত, সিঙ্গাপুর, ফিলিপাইন জাতীয় সভাপতিরা।