• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

‘৬৬ শতাংশ ফেসবুক অ্যাকাউন্টের তথ্য পেয়েছে সরকার’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ফেসবুক এখন কেবল ট্যাক্স আর ভ্যাট দেয় না। তারা নিজেরা এখন বলছে আমরা বাংলাদেশ সরকারকে তাদের চাহিদার ৬৬ শতাংশ অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করেছি। টিকটকও আমাদের কাছে তাদের তথ্য দিতে আগ্রহী। রোববার (২৭ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা মনে করি প্রত্যেকটি সামাজিক মাধ্যম বাংলাদেশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। আমাদের পরামর্শ অনুযায়ী, আমাদের কথা অনুযায়ী আমাদের জনগণের প্রয়োজন অনুযায়ী, আমাদের জনগণের নিরাপত্তা অনুযায়ী তারা তাদের সেবাগুলো দিবে।

ভবিষ্যতে কথা না শুনলে কঠোর ব্যবস্থা নিতে সরকার পিছপা হবে না বলে হুঁশিয়ার দিয়ে মন্ত্রী বলেন, কাউকে বন্ধ করার চেষ্টা করিনি। বন্ধ করার ইচ্ছাও আমাদের নেই। কিন্তু যার জন্য আমাদের পুরো রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে তা তো চলতে দেয়া যাবে না।

তিনি বলেন, আমি এটা বিশ্বাস করি আমার মাথা ব্যথা আছে তাই বলে মাথা কেটে ফেলাটা সমাধান নয়। আমার ওষুধ খাওয়াটা সমাধান। কিন্তু ওষুধ খেয়েও যদি আমি সুস্থ থাকতে না পারি তবে আমার মাথা ব্যথা বন্ধ করার অন্য অ্যাকশনে যেতেই হবে।

সম্প্রতি ফেসবুকের মূলপ্রতিষ্ঠান মেটার সবশেষ ট্রান্সপারেন্সি প্রতিবেদনে দেখা গেছে, চলতি বছরের জুন মাস পর্যন্ত ফেসবুকের কাছে ১ হাজার ১৭১টি অ্যাকাউন্টের বা ব্যবহারকারীর তথ্য চেয়েছে সরকার। এজন্য সর্বমোট ৬৫৯টি অনুরোধ পাঠানো হয়েছে। এরপ্রেক্ষিতে ৬৬ শতাংশ অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করেছে ফেসবুক। সরকারের চাওয়ার প্রেক্ষিতে প্রায় ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক।