• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে আলোচনা চলছে

পহেলা ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ ঘোষণার দাবি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

পহেলা ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ ঘোষণার দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম ও মুক্তিযুদ্ধ ’৭১। মঙ্গলবার এক বিবৃতিতে ফোরামের কার্য নির্বাহী সভাপতি মোহাম্মদ নুরুল আলম ও মহাসচিব সাংবাদিক, কলামিস্ট ও বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, ‘সেক্টর কমান্ডারস্ ফোরামসহ অনেক সামাজিক ও রাজনৈতিক সংগঠন অনেক বছর ধরে নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে আসছে। জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ২০২১ সালে দিনটিকে মুক্তিযোদ্ধা দিবস হিসেবে ঘোষণার ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জোর সুপারিশ পেশ করে। কিন্তু এখনও এ সংক্রান্ত কোনো সরকারি ঘোষণা দেয়া হয়নি।’

তারা আরও বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে যে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগে ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে, জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মৃতির উদ্দেশে একটি দিবস পালনের যৌক্তিকতা রয়েছে।’

সেক্টর কমান্ডারস্ ফোরাম নেতৃবৃন্দ ১ ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে ঘোষণা করে দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালনের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহবান জানান।

ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামি ১ ডিসেম্বর বৃহস্পতিবার সেক্টর কমান্ডারস্ ফোরাম, মুক্তিযুদ্ধ ’৭১ ‘মুক্তিযোদ্ধা দিবস’ পালন করবে। কেন্দ্রিয়ভাবে ঢাকায় এবং সকল জেলা, মহানগর ও প্রাতিষ্ঠানিক কমিটিগুলো সারাদেশে দিবসটি একযোগে পালন করবে।

সকাল ৯টায় ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানের শিখা চিরন্তন বেদীতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে। ফোরামের কেন্দ্রিয় এবং ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতৃবৃন্দ, সকল স্তরের বীর মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের মানুষ এতে অংশগ্রহণ করবেন।

কর্মসূচির অংশ হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের কবরে পুস্পস্তবক অর্পণ ও তাঁদের আত্মার মাগফেরাত কামনা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।