• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩  

আজ ২৫ এপ্রিল (মঙ্গলবার) বিশ্ব ম্যালেরিয়া দিবস। প্রতিবছর এই তারিখে সমগ্র বিশ্বে দিবসটি পালন হয়। বিশ্ব স্বাস্থ্যসংস্থার তত্ত্বাবধানে সমগ্র বিশ্বের এর সদস্য রাষ্ট্রসমূহ এবং এর সঙ্গে জড়িত অন্য সংস্থাগুলো ম্যালেরিয়া প্রতিরোধ এবং সচেতনতা সৃষ্টির জন্য এই দিবসে নানা প্রতিপাদ্য আয়োজন করে।
ম্যালেরিয়া কি?

প্লাজমোডিয়াম নামে একটি প্যারাসাইট দ্বারা সৃষ্ট একটি মশাবাহীত রোগ ম্যালেরিয়া। এ রোগে সংক্রমণের জন্য, একটি আনোফেলিস মশার কামড়ই যথেষ্ট। মানুষের রক্তক্ষরণে ঢুকে প্যারাসাইট লিভারে বাড়া শুরু করে। এরপর শরীরের রেড ব্লাড সেলস (R.B.C) আক্রমণ এবং ধ্বংস করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিবছর ২০ কোটির বেশি মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। ২০১৬ সালে বিশ্বজুড়ে প্রায় পাঁচ লাখ মানুষ ম্যালেরিয়ায় প্রাণ হারিয়েছে। তবে চিকিৎসার পাশাপাশি কিছু খাবার খেয়েও এ রোগপ্রতিরোধ করা সম্ভব। চলুন এই দিনে জেনে নিই ম্যালেরিয়া থেকে সুরক্ষিত থাকার আদ্যোপান্ত।

পুষ্টিকর খাবার

এমন খাবার যা হজম করতে তেমন সমস্যা হবে না অথচ শরীরে পুষ্টি জোগাবে। তরল খাবার বেশি করে খেতে হবে। যেমন- গ্লুকোজ পানি, আখের রস, ডাবের পানি, লেবুর রস।

প্রোটিনযুক্ত খাবার

প্রোটিন শরীরকে শক্তি দেয়। এক্ষেত্রে আপনি প্রতিদিন খাবারের তালিকায় রাখতে পারেন ডাল, মুরগির মাংস, ডিম, দুধ, দইয়ের মতো খাবার। তার পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার যুক্ত শাকসবজিও খাবেন।

ম্যালেরিয়ার সময় আজওয়ান ভেজানো পানি খেলে হজমের সমস্যা মেটে। মেথি ভেজানো পানিও পেট ঠাণ্ডা করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদেরও জুড়ি মেলা ভার।

প্রচুর পানি খাওয়া

পানির কোনো বিকল্প নেই। ম্যালেরিয়ার সময় নিয়ম মেনে প্রচুর পরিমাণে পানি খান। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে প্রায় তিন থেকে সাড়ে তিন লিটার পানি খাওয়া প্রয়োজন।

জাম্বুরা

ম্যালেরিয়ার অব্যর্থ ওষুধ কুইনিন প্রাকৃতিকভাবেই থাকে জাম্বুরায়। এটি ম্যালেরিয়ার জীবাণু ধ্বংস করে দ্রুত এবং শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় বহুগুণ। জাম্বুরা সেদ্ধ করে এর রস খেলে ম্যালেরিয়া সেরে যাবে দ্রুতই।

বাদাম

বাদামে প্রচুর পরিমাণে শক্তির উপাদান থাকে, যা আপনার শরীরকে মজবুত করে। এমনি না খেতে পারলে দুধ বা সালাদের সঙ্গে মিশিয়ে নিয়েও খেতে পারেন বাদাম। বাদামে রয়েছে নানা ঔষধি গুণ। ম্যালেরিয়ার মধ্যে বাদাম খেলে এটি শরীরকে শক্তি দেয়ার পাশাপাশি জ্বর কমিয়ে আনতেও সাহায্য করে।

আদা

আদার রস ম্যালেরিয়ার ঘন ঘন বমি হওয়ার প্রবণতাকে কমিয়ে আনে। সেইসঙ্গে এটি রোগীর রুচিও বাড়ায়। তবে ম্যালেরিয়া হোক বা না হোক, প্রতিদিনকার খাবারের তালিকায় পুষ্টিকর খাবার থাকলে আর নিয়ম মেনে তা খেলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বেই।

দারুচিনি

ম্যালেরিয়ায় শরীরে যে অসহ্য ব্যথাবোধ হয়, সেটি সারাতে সাহায্য করে দারুচিনির গুঁড়া। এতে আছে সিনামেলডিহাইড নামের এক ধরনের উপাদান, যা শরীরের ব্যথাকে কমিয়ে আনতে সাহায্য করে।