• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে পুতুল, মহাসচিব তেদ্রোসের সঙ্গে সাক্ষাৎ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ জুন ২০২৩  

সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে (ডব্লিউএইচএ) অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকন্যা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্যের ওপর বিশেষজ্ঞ প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ পুতুল। তার সঙ্গে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। সেখানে তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাসচিব তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুসের সঙ্গে সাক্ষাৎ করেন।

শনিবার (২০ মে) শুরু হয় বিশ্ব স্বাস্থ্য সম্মেলন; শেষ হয় ৩০ মে। চলতি বছর এ সম্মেলনের থিম ছিল ‘৭৫ বছরে ডব্লিউএইচএ: জীবন বাঁচানো, সবাইকে স্বাস্থ্যসেবার আওতায় আনার তাগিদ’; যার মূলমন্ত্র ‘সবার জন্য স্বাস্থ্য’।

এ নিয়ে বুধবার (৩১ মে) রাতে সায়মা ওয়াজেদ পুতুল একটি টুইট করেন। সেখানে তিনি সম্মেলনে যোগ দেয়ার কিছু ছবি শেয়ার করেন।

ক্যাপশনে লেখেন: বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের কিছু স্মরণীয় মুহূর্ত শেয়ার করছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতাদের সঙ্গে দারুণ সাক্ষাৎ হয়েছে।

টুইটে শেয়ার করা ছবিতে পুতুল ও স্বাস্থ্যমন্ত্রীকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুসের সঙ্গে প্রাণবন্ত আলাপ করতে দেখা যায়।

সম্মেলনে মানসিক স্বাস্থ্যবিষয়ক একটি অধিবেশনেও যোগ দেন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, সূচনা ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং বাংলাদেশে অটিজমবিষয়ক জাতীয় কমিটির উপদেষ্টা সায়মা ওয়াজেদ।

এর আগে ২১ মে সম্মেলনের আরেকটি অধিবেশনে অংশ নেন পুতুল। ওইদিনও তিনি একটি টুইট করেন। সে টুইটেও কিছু ছবি ও ভিডিও শেয়ার করেন।

টুইট করা ভিডিওতে দেখা যায়, তারা জলবায়ু পরিবর্তনবিষয়ক বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে রাস্তায় হাঁটছেন এবং স্লোগান দিচ্ছেন।

ক্যাপশনে তিনি লেখেন: ‘জেনেভায় আমার জলবায়ুপ্রেমী সহকর্মীদের 'টক দ্য ওয়াক’-এ যোগদান করেছি।’

পুতুলের নেতৃত্বে বাংলাদেশে অটিজম আন্দোলনের ফলে অনেক অটিস্টিক শিশু মূলধারায় ফিরে আসছে। অসহায় মা-বাবারা হতাশা কাটিয়ে পাচ্ছে উৎসাহ, সাহস আর আশ্রয়। বিশ্বে অসংখ্য উদাহরণ রয়েছে, যেখানে অটিস্টিক শিশুদের মধ্য থেকে অনেকেই গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হয়েছেন। বাংলাদেশের শিশুরা সে পথেই হাঁটছে।

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, দেশের সম্পদ। প্রয়োজন শুধু একটু মমতা, একটু ভালোবাসার। বাংলাদেশকে এমনই এক বাস্তবতার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন পুতুল। সারা বিশ্বে অটিস্টিক শিশুর অধিকার প্রতিষ্ঠায় নিরলস কাজ করে যাচ্ছেন তিনি।