• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

সৌদিতে নির্যাতনের শিকার ১২ নারী দেশে ফিরলেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৪ জুন ২০২৩  

সৌদিতে গৃহকর্মী হিসেবে কাজ করতে গিয়ে নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরেছেন ১২ গৃহকর্মী। শনিবার বিকেলে এয়ার ইন্ডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

শনিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক।

তিনি জানান, দেশে ফিরে আসা নারীদের থেকে এপিবিএনের তদন্ত দল বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন প্রত্যেকেই বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন।
জিয়াউল হক জানান, গত মে মাসে একজন ভুক্তভোগীর স্বামী বিমানবন্দর এপিবিএনের কাছে অভিযোগ জানান তার স্ত্রী ছয় মাস আগে একটি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গৃহকর্মীর কাজ করতে সৌদী আরব যান। তবে যাওয়ার পর থেকে তিনি স্ত্রীর সঙ্গে কোনোভাবেই যোগাযোগ করতে পারছিলেন না। শারীরিক ও মানসিকভাবে তার স্ত্রী নির্যাতনের শিকার হচ্ছেন বলে লোকমুখে জানতে পেরে এপিবিএনের সহযোগিতা চান। একই সঙ্গে ট্রাভেল এজেন্সিটির বিরুদ্ধে অভিযোগ জানান। এরপর বিমানবন্দর পিবিএনের গোয়েন্দা দল এ নিয়ে কাজ শুরু করে।

অভিযোগ পাওয়ার পর এপিবিএন কর্মকর্তারা সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে জানতে চান। ভুক্তভোগী নারী কোথায় কী অবস্থায় আছে, সে বিষয়েও তথ্য চাওয়া হয়। অভিযোগটিকে গুরুত্ব দিয়ে এপিবিএন কাজ করছে বুঝতে পেরে অভিযুক্ত রিক্রুটিং এজেন্সি অফিস বন্ধ করে দেয়, গা ঢাকা দেন কর্মীরা।

এরপর ভুক্তভোগী নারীদের দেশে ফিরিয়ে আনলে আইনগত জটিলতা থেকে হয়ত মুক্তি মিলতে পারে এমন আশায় এজেন্সির লোকজন তাদের ফেরত এনেছে বলে মনে করছেন এপিবিএনের এই অতিরিক্ত পুলিশ সুপার। অভিযোগ জানানো ব্যক্তির স্ত্রীসহ আরও ১১ জন ভুক্তভোগী নারী ইন্ডিগো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।