• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ভূমির যেসব সুবিধা পাওয়া যায় অনলাইনে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

ভূমির যেসব সুবিধা বর্তমানে অনলাইনে পাওয়া যাচ্ছে তার তথ্য তুলে ধরেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ। রবিবার (৪ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী এ তথ্য তুলে ধরেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

ভূমিমন্ত্রীর তথ্য অনুযায়ী যেসব সেবা অনলাইনে পাওয়া যাচ্ছে তা হলো, অনলাইনে শতভাগ ভূমি উন্নয়ন কর আদায়, অনলাইনে শতভাগ হোল্ডিং ডাটা এন্ট্রিকরণ, শতভাগ ই-নামজারি আবেদন গ্রহণ ও ই-নামজারি নিষ্পত্তি, ভূমি রেকর্ড ডিজিটাইজেশনের আওতায় অনলাইনে খতিয়ান সরবরাহ, অনলাইনে জলমহাল ইজারা কার্যক্রম সম্পাদন। ‍

সরকার দলীয় সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশে বর্তমানে ৫ হাজার ২৬৫টি সম্পত্তি বিনিময় মামলা নিষ্পত্তির অপেক্ষায় আছে। দেশের ২৫টি জেলায় সম্পত্তি বিনিময় মামলা চলছে বলে জানান ভূমিমন্ত্রী। এর মধ্যে মৌলভীবাজারে সর্বোচ্চ ১ হাজার ২৮৫ মামলা চলছে।

হাজী সেলিমের আরেক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, সারাদেশে বর্তমানে নদী সিকস্তি জমির পরিমাণ ৩ লাখ ৯১ হাজার ২৮৪ দশমিক ৩৪৪৩ একর। এ জমির জন্য কোনও খাজনা আদায় করা হয় না।

সরকার দলীয় সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, পর্যটন খাতে প্রতিবছর বিপুল পরিমাণ বার্ষিক বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। এর মধ্যে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ বছরে বাংলাদেশে আসেন ১৯ লাখ ৯১ হাজার ২৩০ জন পর্যটক। এতে সরকারের রাজস্ব আয় হয় ১২ হাজার ৭৮৮ কোটি ১৯ লাখ টাকা। এর মধ্যে ২০১৯ সালে সর্বোচ্চ ছয় লাখ ২১ হাজার ১৩১ জন। এতে ৩ হাজার ২২০ কোটি ৫৮ লাখ টাকার রাজস্ব আয় হয়।