• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

রংপুরের পীরগঞ্জ উপজেলার হিন্দু অধ্যুষিত মাঝিপাড়ায় আগুন দিয়ে মালামাল লুটসহ তাণ্ডবের মামলার ৫১ আসামি আদালতে আত্মসমর্পণ করেছেন। দীর্ঘ ৯ মাস পর মামলার প্রধান আসামি শহিদ ওরফে শহিদুজ্জামান মণ্ডলসহ এসব আসামি আত্মসমর্পণ করেন।

রবিবার আত্মসমর্পণের পর আসামিরা জামিনের করলে তা নাকচ করে দেন রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ১ এর বিচারক এস এম শফিকুল ইসলাম। পরে আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দেন তিনি। বিষয়টি নিশ্চিত পীরগঞ্জ আমলি আদালতের জিআরও শহিদুল ইসলাম।

চাঞ্চল্যকর এই ঘটনায় ২০২১ সালের ১৮ অক্টোবর ১৪৬ জন আসামির নাম উল্লেখ করে মামলা দায়ের করেন পীরগঞ্জ থানার এস আই ইসমাইল হোসেন। তদন্ত শেষে মামলার তদন্তকারী কর্মকর্তা এস আই মাহবুব হোসেন সকল আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলার প্রধান আসামি শহিদ ওরফে শহিদুজ্জামানসহ শতাধিক আসামি দীর্ঘদিন ধরে পলাতক ছিল।

রবিবার আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করা অন্যান্য আসামিরা হলেন আতাউর রহমান, মোজ্জল হোসেন, রুবেল সরকার, সাইফুল তালুকদার, সিরাজুল ইসলাম, বকুল মিয়া, মিলন মিয়া, আলফাজুর রহমান, রিপন আকন্দ, সুলতান আহাম্মেদ, ফাহিম, কাওসার আলী, হাফিজার রহমান, হারুন, অপিরুল ইসলাম, শাহিন, মিজানুর রহমান, বাবলু, শফিকুল , তাজুল ইসলাম, পিয়াস মিয়া, জাহাঙ্গীর হোসেন, পাপ্পু মিয়া, গেদা ওরফে জেয়াদ আলী, ফয়জার রহমান, খুশি মিয়া, জয়নাল আবেদীন, নজরুল ওরফে রানা, লিটন, গোলাম মোস্তফা, আরিফুল ইসলাম, সাদেকুল, রাসেল, জিল্লুর রহমান, রোকন, মশিউর, সাদেকুল ইসলাম, হাবিবর রহমান, মোহাম্মদ আলী, সুমন, মালেক, রাশেদ, হৃদয়, বাশিদুল ইসলাম, সুমন মিয়া, কাইয়ুম আলী, হুমায়ুন ও শরিফুল ইসলাম।

শুনানি শেষে বিচারক সব আসামির জামিন না মঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। আসামি পক্ষের আইনজীবী ব্যারিস্টার আবু সাঈদ জানান আসামিরা সকলেই সহায় সম্বলহীন ও শ্রমজীবী। পুলিশ অন্যায়ভাবে তাদের মামলায় আসামি করেছে।

উল্লেখ্য, ফেসবুকে ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেওয়ার অভিযোগে ২০২১ সালের ১৭ অক্টোবর তারিখে রংপুরের পীরগঞ্জ  উপজেলার বড় করিমপুর কসবা মাঝিপাড়া ও দক্ষিণ মাঝি পাড়ায় সন্ত্রাসীরা হামলা চালিয়ে অন্তত ৩০টি বাড়ি ঘরে আগুন জ্বালিয়ে দিয়ে মালামাল ভাংচুর ও লুট পাট করে। এ ঘটনায় আইসিটি আইনে তিনটি ও হিন্দুপাড়ায় তাণ্ডবের ঘটনায় একটিসহ মোট চারটি মামলা দায়ের করে পুলিশ। ঘটনার পর পুলিশ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে অন্তত ৫০ জনকে গ্রেফতার করে।