• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শাহজালালে হীরকখচিত দেড় কোটি টাকার স্বর্ণ জব্দ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১  

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হীরকখচিত দেড় কোটি টাকা মূল্যের স্বর্ণ জব্দ করেছে ঢাকা কাস্টম হাউজের প্রিভেনটিম ইউনিট। এ সময় শাহজাহান মিয়া নামে এক যাত্রীকে আটক করা হয়। আটক যাত্রী শাহজাহানের বাড়ি হবিগঞ্জে।

সোমবার (১৫ নভেম্বর) রাতে এ তথ্য জানান ঢাকা কাস্টম হাউজের উপ-কমিশনার (প্রিভেনটিভ) সানোয়ারুল কবীর।

তিনি জানান, দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৪ ফ্লাইট যোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন যাত্রী শাহজাহান মিয়া। এরপর তিনি ইমিগ্রেশন শেষ করে ২৩২ গ্রাম স্বর্ণের দুটি বারের ব্যাগেজ ঘোষণা দেন। ঘোষণার বিপরীতে প্রযোজ্য শুল্ক কর পরিশোধও করেন তিনি। এছাড়া যাত্রীকে ৯৬ গ্রাম স্বর্ণালংকার আনার জন্য ব্যাগেজ সুবিধা দেওয়া হয়।

শুল্ক-কর পরিশোধ ও ব্যাগেজ সুবিধা নিয়ে যাত্রী গ্রিন চ্যানেল পার হওয়ার সময় তার সঙ্গে থাকা লাগেজ স্ক্যানিং করা হয়। ব্যাগেজ স্ক্যানিংকালে যাত্রীর ব্যাগের ভেতর স্বর্ণের অস্তিত্বের ইমেজ পাওয়া যায়। পরে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে যাত্রীর ব্যাগ থেকে ঘোষণা বহির্ভূত হীরক ও অন্যান্য পাথর খচিত স্বর্ণের ১৮টি নেকলেস ও একটি চেইন (স্টোন ও ট্যাগসহ ৭১৪ দশমিক ৮৭৬ গ্রাম), ২৭৮টি আংটি (স্টোন ও ট্যাগসহ ১৫১০ দশমিক ৩২ গ্রাম), ছয়টি চেইন (স্টোন ও ট্যাগসহ ৩১.৯৯ গ্রাম) উদ্ধার করা হয়। যার ওজন দুই কেজি ২৫৭ দশমিক ১৮৬ গ্রাম।

সানোয়ারুল কবীর আরও জানান, ওই যাত্রীর ঘোষণা দেওয়া ও শুল্ক পরিশোধ করা দুটি স্বর্ণের বার রয়েছে, যার ওজন ২৩২ গ্রাম। এছাড়া ব্যাগেজ সুবিধায় ৯৬ গ্রাম স্বর্ণালংকারসহ জব্দ করা স্বর্ণের ওজন দুই কেজি ৫৮৫ দশমিক ১৮৬ গ্রাম। জব্দ স্বর্ণের আনুমানিক বাজার মূল্য প্রায় দেড় কোটি টাকা।

আটক যাত্রীর বিরুদ্ধে কাস্টমস ও ফৌজদারি আইনে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান কাস্টম হাউজের এই কর্মকর্তা।