• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

বাংলাদেশের উন্নয়ন কাজে এডিবি’র সহায়তা বাড়ানোর আহ্বান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯  


বাংলাদেশের চলমান উন্নয়নকাজে এডিবি’র (এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক) সহায়তা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন, বাংলাদেশ বড় বড় উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করতে সক্ষম। দেশে যথাসময়ে প্রকল্প উন্নয়নকাজ শেষ হচ্ছে। আগামীতে বাংলাদেশে এডিবি’র সহায়তা আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি। 
মঙ্গলবার (২৯ জানুয়ারি )সচিবালয়ে ঢাকায় নিযুক্ত এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন। এ সময় বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শফিকুল ইসলাম এবং ডব্লিউটিও’র মহাপরিচালক মুনির চৌধুরী উপস্থিত ছিলেন। 
বাণিজ্যমন্ত্রী বলেন, ট্রেড ফেসিলিটেশনের আওতায় ১৩১ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ল্যান্ড কাস্টম স্টেশনের অবকাঠামোর উন্নয়ন, টঙ্গী ও জয়দেবপুরে ইনল্যান্ড কনটেইনার ডিপো উন্নয়ন এবং এডিবি ও জিবিও’র অর্থায়নে ট্রেড ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির ওপর প্রকল্প বাস্তবাযন হচ্ছে। এছাড়া বুড়িমারি স্থলবন্দর উন্নয়নে এডিবি’র অর্থায়নে এরইমধ্যে একটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বেনাপোল স্থলবন্দর উন্নয়নে ১০০ কোটি টাকার একটি প্রকল্প চলমান রয়েছে।
তিনি বলেন, এডিবি বাংলাদেশের উন্নয়ন সহযোগী। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। নিজস্ব অর্থায়নে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষম। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ডিজিটাল মধ্য আয়ের দেশে, ২০২৪ সালের এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে এবং ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে।