• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪২

শরীয়তপুর বার্তা

মোংলায় যুক্ত হচ্ছে আরও তিনটি অত্যাধুনিক মোবাইল ক্রেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ জুলাই ২০২১  

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে আরও তিনটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন। ইতিমধ্যে ক্রেন নিয়ে বন্দরে ভিড়েছে বিদেশি জাহাজ ‘ইমকি’। ইতালি পতাকাবাহী এ জাহাজটি বুধবার (৭ জুলাই) দুপুরে বন্দরের নয় নম্বর জেটিতে নোঙ্গর করে। এ তথ্য নিশ্চিত করেন হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন।

জাহাজটিতে ক্রেন ছাড়াও ৮০টি প্যাকেজে এর মূল্যবান যন্ত্রাংশ আনা হয়েছে। আগামী পাঁচ দিনের মধ্যে এসব ক্রেন খালাস করে জার্মান প্রকৌশলীদের মাধ্যমে বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে।

স্থানীয় শিপিং এজেন্টের প্রতিনিধি সাখাওয়াত হোসেন মিলন বলেন, অত্যাধুনিক এই ক্রেনগুলো জার্মানির লিভার কোম্পানির তৈরি। এক মাস আগে জার্মানের রকস্ট্রক বন্দর থেকে ক্রেন নিয়ে মোংলার উদ্দেশ্যে ছেড়ে আসে ‘ইমকি’ জাহাজটি। বন্দরে এই ক্রেন সরবরাহ করে সাইফ পাওয়ার লিমিটেড।

মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সোহেল রানা বলেন, আমদানি করা এসব ক্রেন বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে। যা দিয়ে বন্দরের ১২ সারিতে কন্টেইনার জাহাজ একসাথে হ্যান্ডলিং করা যাবে। ১৩শ’ ৩২ মেট্রিক টন ওজনের এই মোবাইল হারবার ক্রেনের ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা।

আগামী পাঁচ দিনের মধ্যে ‘ইমকি’ জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করে জার্মানের প্রকৌশলীদের দিয়ে বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে বলেও জানান তিনি।

এর আগে গত ১৫ জুন আরও দুটি মোবাইল হারবার ক্রেন আমদানি করে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিক করতে নতুন নতুন ইকুইপমেন্ট সংযোজন করা হচ্ছে জানিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, নানামুখি উন্নয়নমূলক কর্মকাণ্ডে বিদেশিরা এই বন্দর ব্যবহারে আগ্রহ বাড়াচ্ছেন। বন্দর সকল প্রকার জটিলতা কাটিয়ে এখন ঘুরে দাঁড়িয়েছে। এরই মধ্যে লাভজনক বন্দরে পরিণত হয়েছে। 

বন্দর উন্নয়নে আরও ৭শ’ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।