• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

মেট্রোরেলের টেস্ট রান আগামীকাল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২১  

স্বপ্নের মেট্রোরেলের মূল ট্র্যাকগুলোতে আগামীকাল রোববার একটি মেট্রো ট্রেনের টেস্ট রান করানোর প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। 

এর আগে, গতকাল শুক্রবার প্রথমবারের মতো রাজধানীর উত্তরা থেকে এসে মিরপুরে ভায়াডাক্টের ওপর চলেছে মেট্রোরেল। পরীক্ষামূলক চলাচলের আগে প্রস্তুতির প্রয়োজনীয় অংশ হিসেবে এ রুটে মেট্রোরেল চালিয়ে দেখা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রোববার মেট্রো ট্রেনের প্রথম সেটটি প্রথমবারের মতো ডিপো থেকে বেরিয়ে আসবে এবং এলিভেটেড রেল ট্র্যাকে চলবে। প্রকল্প এলাকার বাইরে থেকে নগরবাসী এটি দেখতে পাবেন।

রোববার সকাল ১০টায় ‘ভায়াডাক্টে চলাচলকারী সর্বপ্রথম মেট্রো ট্রেনের আনুষ্ঠানিক প্রদর্শনী’ অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিত থাকার কথা রয়েছে।

শুক্রবার ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ডিপোর ভেতর সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ২৯ আগস্ট (রোববার) ভায়াডাক্টে প্রথম মেট্রো ট্রেনের পারফরম্যান্স পরীক্ষা শুরু হবে।

তিনি বলেন, আমরা পারফরম্যান্স পরীক্ষার জন্য প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছি। এরই মধ্যে প্রায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল ব্যবস্থা মাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬ বা এমআরটি-৬ নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে।

কাজ সম্পন্ন হলে ১৬টি স্টেশনের মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার জনকে বহন করতে সক্ষম হবে। এতে উত্তরা থেকে মতিঝিল যাওয়ার সময় কমে প্রায় ৪০ মিনিট হয়ে যাবে। বর্তমানে এ পথ পাড়ি দিতে প্রায় দুই ঘণ্টা সময় লাগে।

সম্প্রতি ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এক অনুষ্ঠানে বলেন, আমরা আশা করি, ঢাকাবাসী ২০২২ সালের ডিসেম্বর থেকে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপ ব্যবহার করতে পারবেন।