• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বিআরটি’র সার্বিক অগ্রগতি ৬৩.২৭ শতাংশ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৩.২৭ শতাংশ বলে জানিয়েছেন এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম। 

বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় বিআরটির প্রধান কার্যালয় পরিদর্শনে এসে একথা বলেন তিনি।

শফিকুল ইসলাম বলেন, প্রকল্পের এখন পর্যন্ত সার্বিক অগ্রগতি ৬৩ দশমিক ২৭ শতাংশ। এয়ারপোর্ট থেকে গাজীপুর রুটে বিআরটি’র করিডোরের কাজ ২০২২ সালের ডিসেম্বরে শেষ হবে। প্রকল্পের অধীনে বিআরটি করিডোর ২০ দশমিক ৫ কিলোমিটার, ছয়টি ফ্লাইওভার, ৪ দশমিক ৫ কিলোমিটার এলিভেটেড সড়ক, ১৪১টি সংযোগ সড়ক, ১০টি মার্কেট উন্নয়ন, ১২ কিলোমিটার স্টর্ম ড্রেন, আটলেন বিশিষ্ট টঙ্গী সেতু, গাজীপুর বাস ডিপো, জয়দেবপুর বাস টার্মিনাল ও এয়ারপোর্ট বাস টার্মিনাল এবং পিপিপি ভিত্তিতে বিমানবন্দর রেলস্টেশন এলাকায় মাল্টিমোডাল হাব নির্মাণের কথা রয়েছে। মোট স্টেশন হবে ২৫টি।

তিনি বলেন, বেসরকারি কোম্পানিগুলোর মাধ্যমে পরিবহন ব্যবস্থাপনা উন্নত করা হবে। এ লক্ষ্যে বেসরকারি কোম্পানিগুলোর সঙ্গে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে। 

রাজধানীর সঙ্গে গাজীপুরের সড়ক যোগাযোগ আধুনিক, দ্রুত এবং আরামদায়ক করতে এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত বিআরটি’র নির্মাণ কাজ চলছে। রাজধানীর মধ্যভাগ পর্যন্ত জনগণকে বিআরটি’র আওতায় আনতে ‘গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় মহাখালী হয়ে ফার্মগেট পর্যন্ত এর কাজ বিস্তৃত করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যানজট নিরসনে বিআরটি বিশ্বব্যাপী একটি স্বীকৃত ব্যবস্থা। বিআরটি লাইসেন্স ছাড়া এ রুটে কেউ বাস চালালে ১০ বছরের কারাদণ্ড বা ৫০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। এছাড়া আইনের কোনো বিধান কেউ লঙ্ঘন করলে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়ার বিধানও রয়েছে।