• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ফেনী নদীতে নির্মিত হচ্ছে মুহুরী সেতু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২১  

চট্টগ্রাম জেলার সাথে বৃহত্তর নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা এবং ফেনী জেলার সোনাগাজী উপজেলার সড়ক যোগাযোগের সুবিধার্থে ফেনী নদীতে মুহুরী সেতু নির্মাণ করছে সড়ক ও জনপদ বিভাগ। এতে সড়কপথে আগের চেয়ে ২ ঘণ্টা কম সময়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আসতে পারবেন সোনাপুর ও সোনাগাজী উপজেলার বাসিন্দারা। সেতুটি নির্মাণের মধ্য দিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিকল্প হিসেবেও ব্যবহৃত হবে সোনাপুর (নোয়াখালী)-সোনাগাজী (ফেনী)-জোরারগঞ্জ (চট্টগ্রাম) সড়কটি। এ ছাড়া সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে যাতায়াতের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে সেতুটি।

সওজ ফেনী জেলা সূত্রে জানা গেছে, মিরসরাই উপজেলার জোরারগঞ্জ-মুহুরী প্রজেক্ট সড়ক ও ফেনী জেলার সোনাগাজী সড়কের সাথে সংযোগ করে ফেনী নদীর ওপর মুহুরী সেতুটি নির্মাণের উদ্যোগ নেয় সড়ক ও জনপদ বিভাগ। ৫৪ কোটি টাকা ব্যয়ে সেতুটির নির্মাণকাজ করছে হাসান টেকনো বিল্ডার্স নামে ঠিকাদারি প্রতিষ্ঠান। সেতুটির দৈর্ঘ্য ৩৯১ মিটার, প্রস্থ ১০.২৫ মিটার, ৯টি স্প্যানে ৮টি পিলার, ২টি অ্যাপার্টমেন্ট হবে। মোট পাইলিং হবে ১২৮টি। প্রতিটি পাইলিং ৩৮ মিটার থেকে ৪৮ মিটার পর্যন্ত গভীর করা হয়েছে। পাইলিং বাকি আছে মোট ১০টি। প্রতি স্প্যানে পাঁচটি করে মোট ৪৫টি গার্ডার বসানো হবে। সেতুর কাজ শুরু হয় চলতি বছরের জানুয়ারিতে। পাঁচটি পিলারের বেজ ঢালাই হয়েছে। ইতোমধ্যে দু’টি গার্ডার তৈরি করা হয়েছে। সেতুর জন্য ইতোমধ্যে দুই পাশে ৪০০ মিটার অ্যাপ্রোচ সড়ক নির্মাণ করা হয়েছে। নির্মাণ সময় ধরা হয়েছে ১৮ মাস। 

সড়ক ও জনপদ বিভাগ (সওজ) ফেনী জেলার উপসহকারী প্রকৌশলী এবং মুহুরী সেতুর প্রকল্প পরিচালক মাজহারুল হক বলেন, মুহুরী সেতুটি নোয়াখালী জেলার সোনাপুর সড়ক ও ফেনী জেলার সোনাগাজী সড়কের সাথে চট্টগ্রাম জেলার মিরসরাইয়ের জোরারগঞ্জ সড়কের সংযুক্ত ঘটাবে। এতে সোনাপুর ও সোনাগাজীর বাসিন্দারা আগের চেয়ে ২ ঘণ্টা কম সময়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পৌঁছে যেতে পারবেন। সেতুটি নির্মাণ করা হলে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে যাতায়াত সুবিধা বাড়বে। অর্থনৈতিক অঞ্চলে যোগাযোগের ক্ষেত্রে সেতুটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানান তিনি। মুহুরী সেতুর পাইলিংয়ের কাজে অগ্রগতি ৯০% আর সেতুর সার্বিক অগ্রগতি ৪২%। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে সেতুটি দিয়ে গাড়ি চলাচল করবে বলে আশা করা যায়।

মিরসরাই উপজেলা চেয়ারম্যান মো: জসিম উদ্দিন বলেন, সড়ক পথে যোগাযোগ ও অর্থনৈতিক বিনিয়োগের কেন্দ্রবিন্দু হিসেবে মিরসরাই উপজেলা এখন খুবই গুরুত্বপূর্ণ। নির্মাণাধীন মুহুরী সেতু ব্যবহারের মাধ্যমে নোয়াখালী, লক্ষ্মীপুর জেলা ও ফেনী জেলার সোনাগাজী উপজেলার বাসিন্দারা খুব দ্রুত সময়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আসতে পারবে। এতে করে ওই অঞ্চলের বাসিন্দাদের অর্থনৈতিক ও দৈনন্দিন জীবনের ব্যাপক পরিবর্তন আসবে।