• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দ্রুতগতিতে এগোচ্ছে নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের কাজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২১  

দ্রুতগতিতে এগিয়ে চলছে নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়ক নির্মাণকাজ। এরই মধ্যে প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। এ আঞ্চলিক মহাসড়কটির কাজ শেষ হলে তিন জেলার প্রায় ছয় উপজেলার মানুষের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হবে। পাশাপাশি তরান্বিত হবে আর্থ-সামাজিক উন্নয়ন। কৃষিপণ্য সরবরাহ সহজ হওয়াসহ নওগাঁ থেকে ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ প্রায় ৩৫ কিলোমিটার কমে যাবে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী প্রকৌশলী মো. সাজেদুর রহমান বলেন, ২০১৭ সালে সরকারি অনুমোদনের পর সব ধরনের প্রক্রিয়া শেষে আঞ্চলিক এ মহাসড়ক নির্মাণকাজ শুরু হয়। আটটি ব্রিজ ও ১৫টি ছোট-বড় কালভার্টসহ সাড়ে ২৫ কিলোমিটার সড়ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ বিভাগ।

জেলার দক্ষিণাঞ্চলের তুলনামূলক নিচু এলাকা রানীনগর ও আত্রাই উপজেলার সঙ্গে যোগাযোগের কোনো সড়ক পথ ছিল না বললেই চলে। একমাত্র রেলপথ ও নৌকা ছিল এ এলাকার মানুষের যোগাযোগের একমাত্র ভরসা। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের ধারাবাহিকতায় অনেক আগে বিএনপি সরকারের সময়ে বন্ধ হয়ে যাওয়া নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কটি নির্মাণে পুনরায় অনুমোদন পায়। সড়কটির কাজ শেষ হলে বগুড়ার আদমদিঘী, নওগাঁ সদর, রানীনগর ও আত্রাই এবং নাটোরের নলডাঙ্গা ও সদর উপজেলার সঙ্গে যোগাযোগের সম্পর্ক স্থাপিত হবে। যোগাযোগ সুবিধাসহ বদল যাবে এ এলাকার মানুষের জীবনযাত্রার মান।

এলাকাবাসী জানান, আগে প্রায় ৬০ কিলোমিটার পথ বেশি ঘুরে সড়ক পথে রাজশাহী অথবা বগুড়া হয়ে নাটোর যেতে হতো। সড়কটির কাজ শেষ হলে রেলপথ ছাড়াও নওগাঁ থেকে সহজেই রানীনগর, আত্রাই হয়ে মাত্র এক ঘণ্টা সময়ের মধ্যে নাটোর যাওয়া সম্ভব হবে। এছাড়া নাটোর, বনপাড়া হার্টিকুমরুল মোড় হয়ে সোজা ঢাকা যাওয়া সম্ভব হবে। এতে নওগাঁর সঙ্গে ঢাকার দূরত্ব প্রায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার কমে যাবে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান বলেন, এরই মধ্যে সড়কটির নির্মাণকাজের প্রায় ৮০ ভাগ শেষ হয়েছে। ২০২২ সালের জুন মাসে প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে।