• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পদ্মা সেতুর সব ল্যাম্পপোস্টে জ্বলছে আলো

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ জুন ২০২২  

পদ্মা সেতুর সবগুলো সড়কবাতির পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত ৪ জুন থেকে শুরু করে শুক্রবার (১০ জুন) সন্ধ্যা পর্যন্ত ধাপে ধাপে সবগুলো ল্যাম্পপোস্টের পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। সেতুটির মোট ৪১৫টি ল্যাম্পপোস্টের সবগুলো বাতি পরীক্ষা সম্পন্ন করতে সময় লাগল সাত দিন।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী সাদ্দাম হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার পদ্মা সেতুর মাওয়া আপস্ট্রিমে ৪০টি ও সেতুর নর্থ ভায়াডাক্টে ২২টিসহ মোট ৬২টি সড়কবাতির পরীক্ষা করা হয়। গত ছয় দিনে ধাপে ধাপে ৩৫৩টি সড়কবাতির পরীক্ষা করা হয়েছিল। তবে, সবগুলো সড়কবাতি আগামী বুধবার (১৫ জুন) একসঙ্গে প্রজ্বলিত করে পরীক্ষা করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, স্বপ্নের পদ্মা সেতু আগামী ২৫ জুন উদ্বোধন করা হবে। এখন সেতুর শেষ মুহূর্তের কিছু কাজ করছেন প্রকৌশলীরা। এরই অংশ হিসেবে গত ৪ জুন সেতুর মডিউল ২ ও ৩ এর সবগুলো সড়কবাতি জ্বালিয়ে পরীক্ষা করা হয়।

ইতোমধ্যেই পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, ‘সড়কবাতির পাশাপাশি পদ্মা সেতুর সৌন্দর্য বর্ধনের জন্য সেতুতে ব্যবহার করা হবে আর্কিটেকচার লাইট। তবে, আর্কিটেকচার লাইটের কোনো কাজ এখনও শুরু হয়নি। আর্কিটেকচার লাইটের কাজ সেতু উদ্বোধনের পর শুরু করা হবে।’

প্রকৌশলী সূত্র মতে, পদ্মা সেতুতে মোট ৪১৫টি সড়কবাতি বসানো হয়েছে। এরমধ্যে মূল সেতুতে রয়েছে ৩২৮টি। আর জাজিরা প্রান্তের সেতুর ঢালে (ভায়াডাক্ট) ৪৬টি ও মাওয়া প্রান্তের ভায়াডাক্টে বসানো হয়েছে ৪১টি সড়কবাতি। গত ১৮ এপ্রিল এসব সড়কবাতি স্থাপনের কাজ শেষ হয়। এরপর পুরো সেতুতে ক্যাবল টানা হয়েছে। গত বছরের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে প্রথম সড়কবাতি বসানোর কাজ শুরু হয়েছিল।