• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতুর তিন মাস: দৃশ্যমান পরির্বতন দক্ষিণাঞ্চলের

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

পদ্মা সেতু চালুর সুফল দক্ষিণাঞ্চলজুড়ে এখন দৃশ্যমান। যোগাযোগের মাইলফলক হিসেবে বরিশাল বিসিকে গড়ে ওঠেছে প্রথম পোশাক তৈরির কারখানা, বোতলজাত পানি পরিশোধনাগার ও কমফোর্টারের কারখানা। মাছের রাজা ইলিশ শুধু সারাদেশেই নয় একদিনের মধ্যে চলে যাচ্ছে ভারতের কোলকাতায়। সংশ্লিষ্টরা বলছেন, সব ক্ষেত্রে ইতিবাচক ব্যাপক পরিবর্তন আসায় এ অঞ্চলের অর্থনীতি এখন চাঙা।

যোগাযোগের ব্যবস্থা ভালো হওয়ায় সবার প্রথম পরিবর্তনের ছোঁয়া লেগেছে যাতায়াত ব্যবস্থায়। বিলাসবহুল বাসগুলো দাপিয়ে বেড়াচ্ছে এখন ঢাকা-বরিশাল মহাসড়ক। পদ্মা সেতু চালুর পর নামিদামি ২০ থেকে ২৫টি কোম্পানির প্রায় ৩শ বিলাসবহুল বাস সরাসরি যাত্রী পরিবহন করছে। সময় লাগছে মাত্র তিন থেকে সাড়ে তিন ঘণ্টা, যা আগে লাগতো ৮ থেকে ১২ ঘণ্টা।

বরিশাল বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কি‌শোর কুমার দে বলেন, পদ্মা সেতুর কারণে সড়ক পথে যাত্রী বেড়েছে। গ্রীন লাইনসহ বিভিন্ন বিলাসবহুল বাস কোম্পানিগুলো এখন তাদের শাখা খুলেছে বরিশালে। আরামদায়ক ভ্রমণ ও যাতায়াত দ্রুততর হওয়ায় যাত্রী বেড়েছে কয়েকগুণ। এছাড়া কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে বেকার যুবকদের।

শিল্পোদ্যোক্তা এস এম জাকির হোসেন বলেন, ‘পদ্মা সেতু আমাদের জন্য আশীর্বাদ। বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে মাত্র ৩ মাসের মধ্যে এর প্রভাব পড়তে শুরু করেছে। বড় বড় প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে তাদের ব্যবসা স্থাপন করতে শুরু করেছে। আমাদের মতো ব্যবসায়ীদের পাশাপাশি বড় বড় শিল্প প্রতিষ্ঠান সময়ের সাথে সাথে বরিশালমুখী হবে।’

বরিশাল চেম্বার অব কমার্স ইন্ড্রাষ্ট্রিজের সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ‘বরিশালে ব্যবসা প্রতিষ্ঠান নতুন করে গড়ে ওঠছে। অনেকেই জমি ক্রয় করছেন। এরই মধ্যে বিসিকে গার্মেন্টসসহ ৩টি প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে। বরিশাল চেম্বার অব কমার্স সব সময় ব্যবসায়ীদের পাশে আছে। যে কোনো প্রয়োজনে আমরা ব্যবসায়ীদের সহায়তা করবো।’

এ পদ্মা সেতুকে কেন্দ্র করে দেশের জিডিপিতে দক্ষিণাঞ্চল অবদান রাখবে বলে মত প্রকাশ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জ্যোতির্ময় বিশ্বাস। তিনি বলেন, পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের অর্থনীতি নতুন করে চাঙা হচ্ছে। দেশের জিডিপিতে পর্যায়ক্রমে বড় আকারে ভূমিকা রাখবে এ অঞ্চলের ব্যবসায়ীরা। এছাড়া এখানকার বেকারত্বও দূর হবে। বরিশালে পড়াশোনা করে বরিশালেই চাকরি বা ব্যবসা করতে পারবে এ অঞ্চলের যুব সমাজ।

এ সম্পর্কে জানতে চাইলে বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেন, গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পর মাত্র ৯০ দিনের মধ্যে দক্ষিণের জনপদে আমূল পরিবর্তন হয়েছে। ব্যবসায়িক খাতকে বেগবান করতে বিভাগীয় ও জেলা প্রশাসন ব্যবসায়ীদের সব ধরনের সহায়তা করবে।