• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জুনে আরও ১০০ সেতুর উদ্বোধন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৩  

আসছে জুনে এক দিনে আরও ১০০ সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর ৭ নভেম্বর এক দিনে সারা দেশে ১০০ সেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। অন্যদিকে আগামী নভেম্বরে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) উদ্বোধন করা হবে। সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এসব তথ্য জানান। এর আগে মন্ত্রীর উপস্থিতিতে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালী ব্রিজ নির্মাণ প্রকল্পের নির্বাচিত পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিতে সড়ক ও জনপথ অধিদফতরের পক্ষে ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক নূর ই আলম ও পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রদ্যোৎ বিশ্বাস স্বাক্ষর করেন। এ সময় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এবং সড়ক ও জনপথ অধিদফতরের চিফ ইঞ্জিনিয়ার ইশতিয়াক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বেইজিং থেকে অনলাইনে যুক্ত ছিলেন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) মহাপরিচালক রজত মিশ্র। বৈঠকে সাংবাদিকদের প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুনে এক দিনে আরও ১০০ সেতুর নির্মাণকাজের উদ্বোধন করবেন। এ সময় মেট্রোরেল প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, আমাদের এমআরটি লাইন-৬-এর কাজ দ্রুত এগিয়ে চলেছে। মতিঝিল পর্যন্ত প্রায় হয়ে গেছে। কাজ শেষ পর্যায়ে। আমরা আগামী নভেম্বর নাগাদ মতিঝিল পর্যন্ত উদ্বোধন করতে পারব। এমআরটি লাইন-৬-এর কাজ এ বছরই শেষ করতে পারব। সেটাও আমরা আশা করছি। আগামী ডিসেম্বরে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হওয়ার কথা ছিল। বর্তমানে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সব মেট্রোরেল স্টেশন প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু আছে বলেও তিনি উল্লেখ করেন।

সেতুমন্ত্রী বলেন, ‘এ অর্থবছরেই এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ তেজগাঁও পর্যন্ত শেষ করতে পারব। সে লক্ষ্যে আমাদের কাজ এগিয়ে চলেছে। পয়লা বৈশাখে বাঙালি জাতিকে আরও একটি সুখবর দিতে চাই। সেটি হচ্ছে, জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও ১০০ সেতুর নির্মাণকাজ উদ্বোধন করবেন এক দিনে।
তিনি বলেন, ‘নভেম্বর নাগাদ ঢাকা শহরে বিআরটিসির বহরে ১০০ ডাবল ডেকার এসি বাস যুক্ত হবে। এই ইলেকট্রিক বাসগুলো প্রথমে সিটি সার্ভিস হিসেবে চলবে। নভেম্বরের মধ্যেই বাসের প্রথম চালান পাব বলে আশা করছি। বিআরটিসির ১০০ ডাবল ডেকারের মধ্যে ৮০টি ঢাকায় ও ২০টি চট্টগ্রামে চালু করা হবে। পরে অন্য বিভাগীয় শহরগুলোয়ও সিটি সার্ভিস চালু করব। এরপর যাব জেলা পর্যায়ে।

ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের উপস্থিতিতে পদ্মা সেতু থেকে ৩১৬ কোটি টাকা আমরা রিটার্ন দিয়েছি, যেটা বাংলাদেশে বিরল। আমরা এই প্রথম রিটার্ন দিয়েছি। জুনে আমরা দ্বিতীয় কিস্তিতে সমপরিমাণ অর্থ দেব। সেভাবেই প্রধানমন্ত্রীকে প্রতিশ্রুতি দিয়েছি।’