• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ঈদে ৫ লাখ হতদরিদ্র পরিবার পাচ্ছে সরকারি খাদ্য সহায়তা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩  

হাওড় বেষ্টিত সুনামগঞ্জে ৫ লাখ ১৯ হাজার ৭১৫টি হতদরিদ্র ও নিম্ন আয়ের পরিবার সরকারি খাদ্য সহায়তা পাচ্ছে। এই খাদ্য সহায়তার ফলে আসন্ন ঈদুল ফিতর তারা ভালোভাবে উদ্‌যাপন করতে পারবেন। জেলা প্রশাসন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার সদর, শাল্লা, দিরাই, জামালগঞ্জ, দোয়ারাবাজার, তাহিরপুর ধর্মপাশাসহ ১২টি উপজেলায় ২৩ হাজার ৬১৫টি পরিবারকে ভিজিডি মাধ্যমে প্রতি মাসে ৩০ কেজি চাল, এক লাখ ৫১ হাজার ১৬৭টি পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় ১০ কেজি করে চাল, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৮৪ হাজার ৮১০টি পরিবারকে ১০ কেজি করে চাল দেয়া হচ্ছে। এ ছাড়া টিসিবির মাধ্যমে এক লাখ ১৪ হাজার পরিবারকে কম দামে ভোজ্যতেল ছোলা দেয়া হচ্ছে।

চাল নিতে আসা নিম্ন আয়ের মানুষ জানান, আগে তাদের খেতে পড়তে খুব কষ্ট হতো; এখন ৩০ কেজি করে চাল পাচ্ছেন। এতে সংসার ভালো চলবে।

জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন আসন্ন ঈদুল ফিতরে হতদরিদ্র পরিবারের জন্য বিশেষ ভিজিএফ কর্মসূচির আওতায় ১০ কেজি করে চাল দেয়া হবে। দোয়ারাবাজার উপজেলার মান্নারগাঁও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে কয়েশ দরিদ্র নারী-পুরুষ ভিড় করেছেন সামাজিক খাদ্য নিরাপত্তা কর্মসূচি ভিজিডি, ভিজিএফ চাল নিতে। প্রতিমাসে একটি পরিবার ৩০ কেজি করে চাল পেয়েছেন। লাইনে দাঁড়ানো নারীদের কেউ কেউ বকেয়া চালসহ এক সঙ্গে ৬০ কেজি ওজনের দুই বস্তা চাল পেয়েছেন। প্রধানমন্ত্রীর উপহার পুষ্টিচাল পেয়ে তারা মনের আনন্দে বাড়ি ফিরে যাচ্ছেন।

মান্নারগাঁও ইউনিয়নের ৪২টি গ্রামের দুই শতাধিক অতিদরিদ্র পরিবারের সদস্যরা ভিজিডির চাল পেয়েছেন। এই চালে তাদের এক মাসের খাদ্য সংস্থান হয়েছে। এক মাস তারা পরিবার-পরিজন নিয়ে ভালোভাবে খেয়ে পড়ে বাঁচতে পারবেন। আসন্ন ঈদে প্রধানমন্ত্রীর উপহার পুষ্টি চাল থেকে পিঠে পায়েস তৈরি করবেন।

এ ছাড়া টিসিবি কর্মসূচির আওতায় জেলার ১২টি উপজেলায় এক লাখ ১৪ হাজার ৯২০টি পরিবারকে কার্ডের মাধ্যমে ভোগ্যপণ্য বিতরণ করা হচ্ছে।