• শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

শরীয়তপুর বার্তা

বিপুল বিনিয়োগ আসছে যুক্তরাষ্ট্র থেকে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২১  

যুক্তরাষ্ট্র থেকে দেশে বিপুল বিনিয়োগ আসছে, এমন আশাবাদ ব্যক্ত করে শেষ হলো চার ধাপের বিনিয়োগ বিষয়ক রোড শো। বাংলাদেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা কী কী সুবিধা পাবেন, রোড শো’র শেষ দিনে ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে বক্তারা সেসব বিষয়গুলো তুলে ধরেন। তুলে ধরা হয়, তথ্যপ্রযুক্তি খাতে বিশাল সম্ভাবনার বিষয়টিও। মার্কিন বিনিয়োগকারী ও ব্যবসায়ীরাও সন্তুষ্ট বাংলাদেশের ব্যাপারে।

দক্ষিণ এশিয়ার বিভিন্ন উন্নয়নশীল দেশের মধ্যে অর্থনৈতিকভাবে অনেকটাই ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। রয়েছে তথ্যপ্রযুক্তি খাতে অপার সম্ভাবনাও। বিশ্বের তথ্যপ্রযুক্তির রাজধানীখ্যাত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সিলিকনভ্যালিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সপ্তাহব্যাপী রোড শো'র শেষ ধাপে এই বিষয়গুলোই ঘুরে ফিরে এসেছে। যা শুনে মুগ্ধ হয়েছেন মার্কিন নাগরিকরা।

তৈরি পোশাক, ওষুধ শিল্প, চামড়া, কৃষি, তথ্যপ্রযুক্তি খাতসহ শেয়ারবাজারে বিনিয়োগের মতো শতাধিক খাত রয়েছে, যেখানে বিদেশি বিনিয়োগকারীরা লগ্নি করতে পারেন। এতে কেবল বাংলাদেশেরই লাভ নয়, বেশি মুনাফা পাবেন যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরাও; এটাই তুলে ধরেছেন বক্তারা। এবারের রোড শো'তে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের চেয়েও বেশি বিদেশি বিনিয়োগের আশ্বাস পাওয়া গেছে।
সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন বলেন, প্রায় ১০টির মতো কোম্পানির ব্যাপারে আমি জানি যারা বাংলাদেশে যাবে ও বিনিয়োগ করবে।
সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সিলিকন ভ্যালির স্যান্টা ক্লারা সিটি মেয়র লিসা গিলমোরসহ তথ্যপ্রযুক্তিবিদ ও বিশেষজ্ঞরা বক্তব্য দেন।
গত ২৬ জুলাই নিউইয়র্কে সপ্তাহব্যাপী এ আয়োজনের উদ্বোধন হয়েছিল। এরপর ২৮ জুলাই ওয়াশিংটন ডিসি, ৩০ জুলাই লস এঞ্জেলেস এবং ২ আগস্ট সিলিকনভ্যালিতে সমাপনী আয়োজনের মধ্যদিয়ে শেষ হয় রোড শো।
কোভিডের এই দুঃসময়ে অর্থনীতিকে আরও শক্তিশালী করতে এমন উদ্যোগের প্রশংসা করেছে বিভিন্ন মহল।