• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

বেনাপোল বন্দরে পণ্য পরিবহনে যুক্ত হলো রেল পার্সেল ভ্যান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

ভারত থেকে রেলে পার্সেলভ্যানের প্রথম দুটি চালান বেনাপোল বন্দরে খালাস হয়েছে। গত মঙ্গলবার ও বুধবার (২৮ ও ২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় দুজন আমদানিকারকের ৪৫০ মেট্রিক টন সিমেন্ট মর্টারের দুটি চালানের পণ্য খালাস করা হয়। দুই সপ্তাহ আগে কলকাতা থেকে বেনাপোল বন্দরে রেলে পার্সেলভ্যানের প্রথম দুটি চালান আসলেও বন্দরে জায়গা সংকটের কারণে পণ্য খালাস করতে বিলম্ব হয়। 

কম সময়ে ও অল্প খরচে পণ্য আমদানি করা যায় বলে সড়কপথের পরিবর্তে রেলপথে পণ্য আমদানিতে ঝুঁকছেন ব্যবসায়ীরা। এ পথে ইনল্যান্ড ওয়ার্ল্ড লজিসটিক এবং আরও দুটি পার্সেলভ্যান ভারত-বাংলাদেশের মধ্যে রেলে পণ্য পরিবহন করছে।

ইনল্যান্ড ওয়ার্ল্ড লজিসটিকের ইন্দো-বাংলা ট্রেডের ম্যানেজার অনুস্কর বলেন, আমরা বাংলাদেশে প্রথম রেলে করে আমদানি পণ্য পরিবহন করছি। ২০ কেজি থেকে শুরু করে বিভিন্ন পরিমাণ পণ্য পরিবহন করছি। এতে পরিবহন খরচও অনেক কম পড়ছে।

তিনি জানান, বেনাপোল বন্দরে জায়গা সংকটের কারণে তারা সপ্তাহে একদিন কলকাতা থেকে রেলে পণ্য আমদানি করবেন। বন্দরে পণ্য রাখার জায়গা বাড়লে সপ্তাহে প্রতিদিন তারা পণ্য পরিবহন করবেন।

ইনল্যান্ড ওয়ার্ল্ড লজিসটিক পার্সেল ভ্যানের সিঅ্যান্ডএফ এজেন্ট রাতুল ইন্টারন্যাশনালের স্বত্ত্বাধিকারী আব্দুল লতিফ বলেন, রেলে পণ্য পরিবহনের ক্ষেত্রে নতুন করে পার্সেলভ্যান যুক্ত হওয়ায় দ্রুত ও কম খরচে রেলপথে পণ্য আমদানি করা যাচ্ছে। বন্দরে ধারণক্ষমতা বাড়ালে পার্সেল ভ্যানে আমদানিও বাড়বে। ব্যবসায়ীরা লাভবান হবেন। দেশে আমদানি পণ্যের বাজার মূল্য কমে আসবে।

ইন্দো-বাংলা চেম্বার অফ কমার্স সাব কমিটির পরিচালক মতিয়ার রহমান বলেন, সড়কপথে বেনাপোল বন্দর দিয়ে একটি পণ্য চালান আমদানি করতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। বেনাপোলের ওপারে বনগাঁ কালিতলা পার্কিং সিন্ডিকেটের কাছে ব্যবসায়ীরা জিম্মি হয়ে পড়ায় রেলে আমদানি বাণিজ্য দিন দিন বাড়ছে। 

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, কলকাতা থেকে পণ্যবোঝাই ট্রাক কালিতলা পার্কিংয়ে এসে বেনাপোল বন্দরে আসতে ১৫ থেকে ২০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতিদিন ট্রাক প্রতি দুই হাজার টাকা করে ডেমারেজ গুণতে হয়। তাছাড়া সময়মতো পণ্য আমদানি করতে না পারলে শিল্প-কলকারখানাসহ গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের উৎপাদন ব্যাহত হয়। রেলে পণ্য আমদানি করলে একদিনে কলকাতা থেকে পার্সেলভ্যান বেনাপোল বন্দরে পৌঁছে যায়।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো. আজিজুর রহমান বলেন, রেলের পার্সেলভ্যানে ব্যবসায়ীরা দ্রুত ও কম খরচে পণ্য আমদানি করতে পারবেন। আমদানি বাণিজ্যে গতি আসবে। দিনের রাজস্ব দিনে আদায় করা যাবে। বর্তমানে বন্দরে জায়গা স্বল্পতার কারণে প্রতিদিন রেলের পার্সেল ভ্যান আসতে পারছে না বলে জানান তিনি।