• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

কমেছে রিজার্ভ, বেড়েছে ডলারের দাম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১  

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০০ কোটি ডলারে। অন্যদিকে ব্যাংকে প্রতি ডলারের দাম বেড়ে হয়েছে ৮৫.৭৯ টাকা। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে বের হয়ে আসছে সারা বিশ্ব। স্বাভাবিক হচ্ছে ব্যবসা-বাণিজ্য। সম্প্রতি আমদানি খরচ বৃদ্ধি পেয়েছে ৫০ শতাংশ। রপ্তানি খরচ বেড়েছে ৬০ শতাংশ। অন্যদিকে প্রবাসীদের আয় কমেছে ২২ শতাংশ।

সামগ্রিক পরিস্থিতিতে সেপ্টেম্বর থেকেই বাড়ছে ডলারের দাম। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংকের ডলার বিক্রির ফলে রিজার্ভের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০০ কোটি টাকায়।
ব্যাংকে ডলারের দাম ৮৫.৭৯ টাকা হলেও, খোলাবাজারে ডলার বিক্রি হচ্ছে ৯০ টাকায়। করোনা-পরবর্তী সময়ে সীমান্ত খুলে দেওয়া এবং বৈশ্বিক যোগাযোগ বৃদ্ধি পাওয়াকে ডলারের দাম বৃদ্ধির মূল কারণ হিসেবে দেখা হচ্ছে।

সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে ডলারের দাম পর্যবেক্ষণ করলে দেখা যায়, ২৩ সেপ্টেম্বর ডলারের দাম ছিল ৮৫.৩০ টাকা, ২৬ সেপ্টেম্বর ৮৫.৩৫ টাকা, ২৯ সেপ্টেম্বর ৮৫.৪৭ টাকা।
অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ৬ অক্টোবর ডলারের দাম বেড়ে দাঁড়ায় ৮৫.৫০ টাকায়। পরে ১৪ অক্টোবর ডলারের দাম হয় ৮৫.৬০ টাকা। ২৭ অক্টোবর ৮৫.৬৫ টাকা এবং ৩১ অক্টোবর ৮৫.৬৬ টাকা ছিল ডলারের দাম।

চলতি নভেম্বর মাসেও ডলারের দাম ঊর্ধ্বমুখী ছিল। ৪ নভেম্বর ডলারের দাম ৮৫.৭০ টাকা, ১০ নভেম্বর ৮৫.৭৫ টাকা ছিল। অবশেষে বৃহস্পতিবার (১১ নভেম্বর) ডলারের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৫.৭৯ টাকা।

টাকার বিপরীতে এভাবে ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় দিন দিন বাংলাদেশি টাকার মান দুর্বল হয়ে যাচ্ছে। এতে দেশীয় ব্যবসায়ীদের আমদানি খরচ বৃদ্ধি পাচ্ছে দিনকে দিন।

ডলার বৃদ্ধির কারণ সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ সংবাদমাধ্যমকে বলেন, "পণ্য ও মূলধনী যন্ত্রপাতি এত আসছে কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন। কারণ, হঠাৎ আমদানি বেড়ে যাওয়ায় ডলারের ওপর চাপ তৈরি হয়েছে। ব্যাংকগুলো সীমার বেশি ডলার ধারণ করে দাম বাড়াচ্ছে কি না, তা–ও দেখতে হবে।"

তিনি আরও বলেন, "ডলারের দাম মূলত আমদানি-সরবরাহের ওপর নির্ভর করবে। দাম ধরে না রেখে আশপাশের দেশগুলোর সঙ্গে ডলারের দাম সমন্বয় করতে হবে। আয় বাড়াতে দক্ষ জনবল পাঠানো ও প্রবাসী আয় আনা আরও সহজ করতে হবে।"

ডলারের দাম বৃদ্ধি পাওয়ার প্রভাব পড়তে পারে দেশীয় বাজারে। আমদানি খরচ বেড়ে যাওয়ায় ভোগ্যপণ্যের দাম আরেক দফা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছে অনেকেই।