• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ঈদের ছুটি শেষে পুরোদমে উৎপাদনের প্রস্তুতি পোশাক কারখানায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ মে ২০২২  

এবারের ঈদুল ফিতরে শ্রমিকদের যাত্রাপথের ভোগান্তি এড়াতে আগে থেকেই ছুটি দেয় অধিকাংশ পোশাককারখানা। এক্ষেত্রে কোনো কোনো কারখানার শ্রমিকরা এক সপ্তাহ থেকে ১০ দিনের বেশি সময় পর্যন্ত ছুটি পেয়েছেন।

ঈদের ছুটি শেষে শনিবার (৭ মে) থেকে খুলতে শুরু করেছে তৈরি পোশাকশিল্প কারখানা। ইতোমধ্যে কাজে যোগ দিয়েছেন অধিকাংশ শ্রমিক। তবে অনেক শ্রমিক বাড়তি ছুটি পাওয়ায় এখনও কর্মস্থলের বাইরে রয়েছেন তারা। আবার অনেক কারখানাও রোববার থেকে খুলছে। খাত সংশ্লিষ্টদের মতে, আজ রোববার (৮ মে) থেকে পুরোদমে কারখানায় কাজ শুরু হচ্ছে। দু-এক দিনের মধ্যেই সব শ্রমিক কাজে যোগ দিবেন বলে জানান তারা।

তৈরি পোশাকশিল্প মালিক ও রপ্তানিকারক সমিতি- বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল জানান, ঈদের ছুটি শেষে শনিবার থেকে অধিকাংশ পোশাক কারখানায় কাজ শুরু হয়েছে। অনেক শিল্পপ্রতিষ্ঠান শ্রমিকদের ছুটি বেশি দিয়েছিল, সেগুলোতে আজ থেকে কাজ শুরু হতে পারে। তবে আজ এবং আগামীকালের মধ্যে সব পোশাক কারখানা খুলে যেতে পারে।

একই কথা জানান বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বা বিকেএমইএ’র সিনিয়র সহ-সভাপতি ফজলে শামীম এহসান। তিনি বলেন, প্রতি বছরই ঈদযাত্রায় ভোগান্তিতে পড়েন পোশাকশ্রমিকরা। তাদের কথা মাথায় রেখেই এবার কারখানা মালিকরা বোনাস-বেতন পরিশোধ করে আগে থেকেই ছুটি দিতে থাকেন। এতে সড়ক-মহাসড়কেও কোনো সমস্যা দেখা যায়নি। আমাদের অনেক গার্মেন্টস ১০ থেকে ১৫ দিন পর্যন্ত ছুটি দিয়েছে শ্রমিকদের। ছুটির পর শনিবার কিছু গার্মেন্টসে উৎপাদন শুরু হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যে সব কারখানায় কাজ শুরু হবে বলে আশা করছি।

এদিকে ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা ও বকেয়া বেতন পরিশোধে দফায় দফায় বৈঠকে মিলিত হন সরকার, বিজিএমইএ, বিকেএমইএ ও শ্রমিক সংগঠনের নেতারা। সবার ঐকান্তিক প্রচেষ্টায় বেতন-বোনাস নিয়েই ঈদ করেছেন শ্রমিকরা। পোশাক কারখানায় বেতন সংক্রান্ত বিষয়ে মনিটরিংয়ে প্রথম থেকেই তদারকিতে ছিল শিল্প পুলিশ। বিজিএমইএ-বিকেএমইএ’র মতে, সদস্যভুক্ত শতভাগ কারখানাতে বেতন-বোনাস হয়েছে এবারের ঈদে।