• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

১১ দিনে ভারতে গেলো ৬১৮ টন ইলিশ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে গত ১১ দিনে ভারতে রপ্তানি হয়েছে ৬১৮ টন ইলিশ। বাকি ১০ দিনে ২ হাজার ৩৩২ টন ইলিশ রপ্তানির লক্ষ্য রয়েছে। তবে পর্যাপ্ত ইলিশ না পাওয়া এবং বাজারে মূল্যবৃদ্ধির কারণে রপ্তানির লক্ষ্য পূরণ হওয়া নিয়ে সংশয় রয়েছে।

এদিকে নতুন করে দুই দফায় আরও ১০টি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। এ নিয়ে ভারতে রপ্তানি হবে মোট ২ হাজার ৯৫০ টন ইলিশ। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ১৪ টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।

এ বিষয়ে বেনাপোল স্থলবন্দর ফিশারিজ ইন্সপেক্টর আসওয়াদুল জানান, ইলিশ রপ্তানিতে ২০২১-২০২৪ এর নীতিমালা অনুযায়ী দুই দফায় প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৫৯টি প্রতিষ্ঠানকে মোট ২ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। গত ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানি হয়েছে ৫১৬ টন। রবি ও সোমবার (১৮ ও ১৯ সেপ্টেম্বর) এই দুই দিনে রপ্তানি হয়েছে ১০২ টন ইলিশ। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে। বেশির ভাগ ইলিশ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হবে বলে রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো জানিয়েছে।

প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় প্রায় ১০৬০ টাকা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করানো হচ্ছে।

শার্শার এক রপ্তানিকারক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে ৫৯টি প্রতিষ্ঠানের ইলিশ রপ্তানির অনুমতি দিলেও অনেক প্রতিষ্ঠান এখনো ইলিশ রপ্তানি করতে পারেনি। ২ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ৬১৮ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। রপ্তানির শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। হাতে আর মাত্র ১০ দিন আছে। এই ১০ দিনে বাকী ইলিশ রপ্তানি করা সম্ভব হবে কি না সেটাই এখন আলোচ্য বিষয়।