• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ব্যাংকগুলোকে বিনিয়োগে আনতে কঠোর হচ্ছে বিএসইসি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩  

তালিকাভুক্ত ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগে আনতে কঠোর হচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যেসব ব্যাংক বিনিয়োগ সীমার নিচে রয়েছে সেগুলোকে আগামীকাল (মঙ্গলবার) থেকে চিঠি ইস্যু করা হবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।

মোহাম্মদ রেজাউল করিম বলেন, হাতে গোনা কয়েকটি ছাড়া বেশিরভাগ ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। বাজারের এই ক্লান্তিলগ্নে তারা যেন বিনিয়োগে আসে সেই লক্ষ্যে কাজ করা হচ্ছে। এ ব্যাপারে দ্রুত চিঠি দেওয়া হবে।

তিনি বলেন, কমিশন বিষয়টি নিয়মিতভাবে তদারকি করছে। ব্যাংকগুলো যেন বিনিয়োগ করে তার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। যদি কোম্পানিগুলো কমিশনের ডাকে সাড়া না দেয়, তাহলে সেসব কোম্পানির পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদনের ক্ষেত্রে ধীরগতিv নীতি অনুসরণ করা হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যাংক ও লিজিং কোম্পানিগুলোর একক হিসাবে মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ ও সাবসিডিয়ারিসহ সমন্বিতভাবে ৫০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। এ নিয়ম অনুযায়ী বর্তমানে তিন থেকে চারটি ব্যাংক বিনিয়োগ সীমা পরিপূর্ণ করেছে। এখনো অন্তত ৩০টি ব্যাংক বিনিয়োগ করতে পারবে।