• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

সোনার দাম ২ মাসের মধ্যে সর্বোচ্চ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

বিশ্ববাজারে সোনার দাম আরো বেড়েছে। সাপ্তাহিক ভিত্তিতে যা গত ২ মাসের মধ্যে সর্বোচ্চ। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে সুদের হার বাড়ানো থেকে বিরত থাকতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। ফলে দেশটির মুদ্রা ডলারের দর কমেছে। এতে বুলিয়নের আকর্ষণ বৃদ্ধি পেয়েছে।

স্পট মার্কেটে আন্তর্জাতিক বেঞ্চমার্ক সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৯৮০ ডলার ৪৯ সেন্টে।

তবে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক সোনার দাম স্থিতিশীল রয়েছে। আউন্সপ্রতি দাম দাঁড়িয়েছে ১৯৯৭ ডলার ৫০ সেন্টে।

সবমিলিয়ে চলমান সপ্তাহে বুলিয়ন চড়া হয়েছে ১ দশমিক ৭ শতাংশ। গত ৭ এপ্রিল শেষ হওয়া সপ্তাহের পর যা সেরা সপ্তাহ।

মারেক্সের ধাতু বিশেষজ্ঞ এডওয়ার্ড মেয়ার বলেন, জুনে অনুষ্ঠেয় বৈঠকে সুদ হার বাড়ানো থেকে বন্ধ থাকতে পারে ফেড। এতে সোনার দাম আরো বাড়তে পারে। বর্তমানেও গুরুত্বপূর্ণ ধাতুটির দর ঊর্ধ্বমুখী আছে।

এবার ফেডের সুদ হার বৃদ্ধি থেকে বিরত থাকার সম্ভাবনা ৭১ দশমিক ৫ শতাংশ। এতে ইতোমধ্যে ডলার সূচক ১ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন হয়েছে। ফলে সোনার আকর্ষণ বেড়েছে। মূল্যবান ধাতুটির মূল্য আরো বাড়তে পারে।