• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

অনলাইনে ফাইনাল পরীক্ষা নেবে বুয়েট

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩১ জুলাই ২০২১  

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতকের শিক্ষার্থীদের জানুয়ারি ২০২১ টার্মের আসন্ন টার্ম ফাইনাল পরীক্ষা অনলাইনে নেয়ার সিদ্ধান্ত  হয়েছে। অনলাইনে অনুষ্ঠিত টার্ম ফাইনাল পরীক্ষা এবং Continuous Assessment মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের লেটার গ্রেড প্রদান করা হবে। 

শুক্রবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ জুলাই অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৪৬৮তম সভার সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারি ২০২১ টার্মের আসন্ন টার্ম ফাইনাল পরীক্ষা অনলাইনে নির্দিষ্ট নীতিমালা অনুযায়ী নেয়া হবে। 

অনলাইনে পরীক্ষা পদ্ধতি: 

LMS ও Virtual Meeting Software (Zoom, Microsoft Teams ও Moodle) এর মাধ্যমে অনলাইন টার্ম ফাইনাল পরীক্ষা নেয়া হবে। সব কোর্সের জন্য টার্ম ফাইনাল পরীক্ষার মোট সময়কাল হবে ২ ঘণ্টা এবং পরীক্ষার সময় শেষ হওয়ার পর সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যে LMS Software (Microsoft Teams / Moodle) এর মাধ্যমে শিক্ষার্থীদের অনলাইনে তাদের উত্তরপত্র জমা দিতে হবে। 

প্রতিটি পরীক্ষা কক্ষের (অনলাইন মিটিং অ্যাপে) জন্য সর্বোচ্চ ৩৫ জন শিক্ষার্থীকে নিয়ে একটি গ্রুপ বা টিম গঠন করে অনলাইনে পরীক্ষা নেয়া হবে এবং প্রতিটি গ্রুপ বা টিমের জন্য কমপক্ষে দুইজন শিক্ষক পরিদর্শক বা Invigilator হিসেবে দায়িত্ব পালন করবেন। পরীক্ষার সম্পূর্ণ প্রশ্নপত্রের Section-A ও Section-B একইসঙ্গে আপলোড করা হবে। 

পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার খাতা ও তার পারিপার্শ্বিক পরিবেশ দৃশ্যমান রেখে পরীক্ষার্থীকে সার্বক্ষণিকভাবে পরীক্ষায় ব্যবহৃত একটি Device (Desktop Computer/ Laptop/ iPad / Smart Mobile Phone) এর ক্যামেরা চালু রেখে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এছাড়া পরীক্ষা চলাকালীন সময়ে প্রশ্নপত্র দেখা/ স্ক্যান করা/ উত্তরপত্র আপলোড করার জন্য প্রত্যেক পরীক্ষার্থী একটি অতিরিক্ত Device (Desktop Computer/ Laptop/ iPad / Smart Mobile Phone) সার্বক্ষণিকভাবে তার সঙ্গে রাখবে।

পরীক্ষার নিয়মে আরো বলা হয়, পরীক্ষা চলাকালীন সময়ে কোনো শিক্ষার্থীর প্রক্টোরাল ক্যামেরা বন্ধ হয়ে গেলে কিংবা কোনো শিক্ষার্থী প্রক্টোরাল ক্যামেরার দৃশ্যমান এলাকার বাইরে গেলে, তা পরীক্ষার তদারককারীগণ তাৎক্ষণিকভাবে রেকর্ড রাখবেন। বিভিন্ন কারিগরি সমস্যা সমাধানের জন্য অনলাইনে টার্ম ফাইনাল পরীক্ষা গ্রহণ করার সময় একটি কারিগরি কমিটি কেন্দ্রীয়ভাবে কাজ করবেন। 

মূল্যায়ন হবে যেভাবে: 

অনলাইনে অনুষ্ঠিত টার্ম ফাইনাল পরীক্ষা এবং Continuous Assessment মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের লেটার গ্রেড প্রদান করা হবে। ক্লাসে উপস্থিতির জন্য বরাদ্দকৃত ১০% নম্বর বিভাজন অ্যাকাডেমিক কাউন্সিলের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী বহাল থাকবে। 

শিক্ষার্থীদের ফলাফল/ গ্রেড নির্ধারণকালে Continuous Assessment (Class Attendance Class Test/ Quiz, Assignment, Viva Presentation) এর জন্য ৩০% নম্বর এবং টার্ম ফাইনাল পরীক্ষার জন্য ৭০% নম্বর অ্যাকাডেমিক কাউন্সিলের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী বহাল থাকবে।