• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল পুনর্নিরীক্ষার সুযোগ পাবেন শিক্ষার্থীরা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ফল পুনর্নিরীক্ষার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। বুধবার (২০ অক্টোবর) বিকেল ৫টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফল প্রকাশিত হয়। 

গত ১৭ অক্টোবর সারাদেশে ২৬টি কেন্দ্রে একযোগে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১২ হাজার ৪৯১টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান। 

তবে রোববার প্রকাশিত ফলাফলে নানা অসঙ্গতির অভিযোগ তুলে ফল পুনর্নিরীক্ষার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুদের বড় একটি অংশ।

শিক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষা শেষে পাঠ্যবই, নোটসহ বিভিন্ন কোচিং সেন্টারের উত্তর মিলিয়ে যে নম্বর পাওয়ার কথা ছিল তার চেয়ে অনেক কম নম্বর পেয়েছেন তারা। এছাড়া পরীক্ষা কেন্দ্রে ঘড়ি না থাকা, ওএমআর শিটে পরীক্ষার হলে দায়িত্বরত কর্মকর্তার স্বাক্ষর না করারও অভিযোগ তুলেছেন ভর্তিচ্ছুরা।

শিক্ষার্থীরা বলছেন, ফল তৈরিতে টেকনিক্যাল কমিটির কোনো ভুল হয়েছে। কেন না অনেকে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান অংশের উত্তর ভরাট করার পরও প্রাপ্ত ফলাফলে কিছুই দেখাচ্ছে না। ভুল হলে নেগেটিভ নম্বর দেয়ার কথা, তবে ফল প্রকাশের পর অনেকের বিষয়ভিত্তিক নম্বরের ঘর ফাঁকা দেখাচ্ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফলাফল পুনর্নিরীক্ষার করা হোক।

এদিকে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল পুনর্নিরীক্ষার সুযোগ দেয়া হবে। যে সব শিক্ষার্থী ফল নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তাদের গুচ্ছ পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামানের সঙ্গে যোগযোগ করতে হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকালে ‘ক’ ইউনিটের ফল নিয়ে এসব কথা বলেন ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, আমরা সব সময়ই শিক্ষার্থী বান্ধব। শিক্ষার্থীদের সমস্যা হলে সেটা আমরা অবশ্যই দেখবো। যারা তাদের ফলাফল নিয়ে সন্তুষ্ট না তাদের আমরা ফল পুনর্নিরীক্ষার সুযোগ দেব। ফল তৈরিতে আমাদের কোনো ভুল থাকলে তা সংশোধন করে দেয়া হবে।

কোন প্রক্রিয়ায় শিক্ষার্থীরা ফল পুনর্নিরীক্ষার আবেদন করবে জানতে চাইলে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, কীভাবে শিক্ষার্থীরা ফল পুনর্নিরীক্ষার আবেদন করবে সেটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভালো বলতে পারবেন। তবে ফল পুনর্নিরীক্ষা করতে শিক্ষার্থীদের এক হাজার টাকা ফি দিতে হবে। যা অফেরতযোগ্য।