• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

শরীয়তপুর বার্তা

ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হচ্ছে আজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ মে ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন শেষ হচ্ছে আজ। 

মঙ্গলবার (১০ মে) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করতে পারবেন। 

ইন্টারনেটের সুবিধাসংবলিত কম্পিউটার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে অনলাইনে আবেদন ও ফি প্রদান করা যাবে। 

এবার সব ইউনিটেই আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন। এবারের ভর্তি পরীক্ষা আগের বছরের ন্যায় পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) অনুষ্ঠিত হবে। ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। 

আবেদন করতে ওয়েবসাইটে গিয়ে প্রথমে শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও মাধ্যমিকের (এসএসসি) তথ্য পূরণ করবেন। পরে শিক্ষার্থীদের বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর এবং মা-বাবার জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে।  

প্রাথমিক এই তথ্যগুলো পূরণের পর নিজের সুবিধা অনুযায়ী আট বিভাগীয় শহরের যেকোনো একটিকে শিক্ষার্থী তার ভর্তি পরীক্ষা কেন্দ্র হিসেবে বেছে নেয়ার অপশন পূরণ করবে। পরে শিক্ষার্থীরা তাদের স্ক্যান করা একটি ছবি আপলোড করবে। স্ক্যান করা ছবিটি (Format: jpg, Size: 30–200KB, Width: 360-540px, Height: 540-720px) এই ফরম্যাটের হতে হবে। 

ছবি দেয়ার পর আবেদনকারী শিক্ষার্থীকে তার যে কোনো অপারেটরের (টেলিটক, রবি, এয়ারটেল অথবা বাংলালিংক) একটি মোবাইল নম্বর দিতে হবে। যেখানে জরুরি প্রয়োজনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসএমএস করতে পারে। এই বিষয়গুলো পূরণ করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তির আবেদন ফি তাৎক্ষণিক অনলাইনে (ডেবিট অথবা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং) এবং চারটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে। ১০ মে’র মধ্যে এসব কাজ করতে হবে৷ 

তবে আবেদনের ক্ষেত্রে এ-লেভেল, ও-লেভেল, সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য admission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে ‘সমমান আবেদন’ বা Equivalence Application অপশন বা মেন্যুতে গিয়ে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত Equivalence ID ব্যবহার করে অন্যান্য শিক্ষার্থীদের মতো তারা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। 

ভর্তির আবেদন ও ফি জমা কার্যক্রমের পর ১৬ মে সোমবার থেকে শুরু হবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম। ভর্তি পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগ পর্যন্ত সংগ্রহ করা যাবে প্রবেশপত্র। 

ভর্তি পরীক্ষা তারিখ: 

ভর্তি কমিটির নির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি যুদ্ধ শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)।