• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ঢাবি ‘চ’ ইউনিটের ফল প্রকাশ বৃহস্পতিবার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট-এর অধীনে প্রথম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল বৃহস্পতিবার (২১ জুলাই) প্রকাশ করা হবে। 

বুধবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ১৭ জুন বহুনির্বাচনি অংশের জন্য বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৩০ মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে গত ২ জুলাই ‘চ’ ইউনিটের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা সেই অঙ্কন পরীক্ষায় বসার সুযোগ পেয়েছিলো। সকাল ১১ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এক ঘন্টা হয় এই অঙ্কন পরীক্ষা।

সকাল ১১ টায় প্রকাশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করবেন। 

এবার ‘চ’ ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা সাত হাজার ৩৫৭ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৫৭ জন। সেখান থেকে বহুনির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে মেধাতালিকায় প্রথম ১ হাজার ৫০০ জন ‌অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষায় অংশ নিতে পারে। 

এদিকে, পরীক্ষার্থী ও অভিভাবকদের সুবিধায় ঢাকাসহ মোট আটটি বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাকার বাইরের কেন্দ্রগুলো হলো— চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)। 

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো—অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্টমেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

এই ইউনিটের ভর্তি পরীক্ষা হয় মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। একটি হলো সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো অঙ্কন (ফিগার ড্রয়িং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি পরীক্ষার্থীর আবেদন ফরমে পছন্দ করা বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় অংশের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার তারিখ সাধারণ জ্ঞান পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। 

সাধারণ জ্ঞান অংশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলা ও ইংরেজিসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয়ভিত্তিক প্রশ্ন— শিল্প, সাহিত্য, সংস্কৃতি, হতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকবে। প্রথম অংশের (সাধারণ জ্ঞান) ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। এ পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী শুধু প্রথম দেড় হাজার জন পরীক্ষার্থীকে ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে।