• রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফরে ৩০ প্রকল্প উদ্বোধন প্রতিবন্ধীদের ছাড়া রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়: শেখ হাসিনা গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে কত প্রাণ ঝরেছে হিসাব নেই পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের তত্ত্বীয় পরীক্ষায় ২০ লাখ ২১ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নিয়েছে।

বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের লিখিত পরীক্ষা চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। ৩ অক্টোবর পর্যন্ত চলবে দাখিলের লিখিত পরীক্ষা। এসএসসি এবং দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত এবং ২ থেকে ১০ অক্টোবরের মধ্যে এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।

নির্দেশনায় বলা হয়েছে, এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ ঘণ্টা। তার মধ্যে নৈর্ব্যক্তিক বা এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। সকাল সাড়ে ১০টায় কেন্দ্রে ঢুকতে হবে পরীক্ষার্থীদের। আগের প্রচলিত নিয়মে ১০টার পরিবর্তে পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা

আজ প্রথম দিন হবে বাংলা প্রথমপত্র পরীক্ষা। দাখিলের হবে কোরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থীরা বসবেন বাংলা-২ পরীক্ষায়।

ইতোমধ্যে নকলমুক্ত পরিবেশ রক্ষায় সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে সরকার। আগামী ২ অক্টোবর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

বৈরী আবহাওয়ায় বৃষ্টিবাদল থাকলেও এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কোনও অনিশ্চয়তা নেই। যথারীতি পরীক্ষা শুরু করা যাবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের (মাউশি) চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানান।

মন্ত্রণালয় জানায়, চলতি বছর ২৯ হাজার ৫৯১টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ পরীক্ষার্থী ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষায় বসবে। তবে গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। এদিকে প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি। আর কেন্দ্র বেড়েছে ১১১টি।

এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৫ লাখ ৯৯ হাজার শিক্ষার্থী, আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা দেবে ১ লাখ ৫৩ হাজারের বেশি শিক্ষার্থী।

এসএসসি পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে রওনা দেওয়ার অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ট্রাফিক বিভাগ। গতকাল বুধবার (১৪ সেপ্টেম্বর) ডিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ঢাকা মহানগরী এলাকায় কয়েক দিন ধরে অতিবৃষ্টি ও বিভিন্ন জায়গায় খোঁড়াখুঁড়ির কারণে বিভিন্ন সড়কে পানি জমে যানবাহন চলাচল বিঘ্ন ঘটছে। বিষয়টি দীর্ঘদিন ধরে পরিলক্ষিত হচ্ছে।

এ কারণে রাস্তায় অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে ব্যস্ত মানুষের। তাই পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষা কেন্দ্রের উদ্দেশে রওনা দেওয়ার জন্য এসএসসি পরীক্ষার্থীদের বিশেষভাবে অনুরোধ করেছে ডিএমপি ট্রাফিক বিভাগ।

এদিকে পরীক্ষা চলার সময়ে কেন্দ্রগুলোয় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বুধবার (১৪ সেপ্টেম্বর) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

নিষেধাজ্ঞায় পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।এ আদেশ আগামীকাল বৃহস্পতিবার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোয় পরীক্ষা শুরু হয়ে শেষ পর্যন্ত বলবৎ থাকবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সেই হিসাবে চলতি বছরের ডিসেম্বর মাসেই এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, গত ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়।