• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে আলোচনা চলছে

এক স্কুলে পরীক্ষার্থী দুজন, পাস করেনি কেউ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

নীলফামারীর ডিমলা উপজেলায় পশ্চিম খড়িবাড়ী আছিয়া খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় পাস করেনি কোনো শিক্ষার্থী। সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে কোনো শিক্ষার্থী পাস না করা ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ওই প্রতিষ্ঠানের নাম পাওয়া গেছে।

জানা গেছে, প্রতিষ্ঠানটিতে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করে চারজন শিক্ষার্থী। এরমধ্যে পরীক্ষা দেয় দুজন। বাকি দুজনের বিয়ে হওয়ায় তারা পরীক্ষায় অংশ নিতে পারেনি। তবে পরীক্ষায় অংশ নেয়া দুজনই অকৃতকার্য হয়েছে।

প্রধান শিক্ষক আবু সায়েম বলেন, আমার প্রতিষ্ঠান থেকে এবারই প্রথম মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। চারজন শিক্ষার্থী নিবন্ধন করেছিল। তাদের মধ্যে দুজনের বিয়ে হয়ে গেছে। বাকি দুজন পরীক্ষায় অংশ নিলেও পাস করতে পারেনি।

তিনি আরো বলেন, এ দুজনের মধ্যে একজন প্রতিবন্ধী, অপরজনের বিয়ে হয়ে গেছে। তাদের ওপর আর কীভাবে চাপ প্রয়োগ করে পাস করাবো? যেহেতু এ বছর প্রথম, আগামী বছর আমার স্কুল ঘুরে দাঁড়াবে ইনশাআল্লাহ।

উপজেলা শিক্ষা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হালিম বলেন, তারা হয়তো শিক্ষার্থীদের পড়াননি ,তাই পাস করতে পারেনি। ওখানে এমপিও নেই, বিলও নেই। ওখানে আমরা আর কী বলব।

জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, আমি এ বিষয়ে কিছু জানি না। খোঁজ নিয়ে জানাব।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় তিন হাজার ৭৮৯টি কেন্দ্রে ২৯ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে রাজশাহীর দুটি, যশোরের একটি, দিনাজপুরের পাঁচটি, ময়মনসিংহের একটি এবং মাদরাসা বোর্ডের ৪১টিসহ মোট ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।