• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

প্রাথমিকের বই বিক্রির অভিযোগে শায়েস্তাগঞ্জে প্রধান শিক্ষক আটক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

নানা কারণে চলতি বছর প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষার্থীর হাতে বই এখনও পৌঁছায়নি। এর মধ্যে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে হকারের ভ্যানে ৭০ কেজি বই পাওয়া গেছে। বিষয়টি জানাজানি হলে শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলী ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই বই জব্দ করেন।

এই ঘটনায় বই জব্দের পাশাপাশি অভিযুক্ত হকার ও এক প্রধান শিক্ষককে আটক করা হয়েছে। অভিযুক্ত হকার সৈয়দ আলী জানান, শায়েস্তাগঞ্জের কদমতলী বেসরকারি একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়েশা আক্তার তার কাছে বইগুলো বিক্রি করেছেন।

অভিযুক্ত প্রধান শিক্ষিক আয়েশা আক্তার কদমতলী গ্রামের মৃত আব্দুল্লাহর স্ত্রী ও হকার সৈয়দ আলী লাখাই উপজেলার বুমাপুর গ্রামের গোলাম হোসেনের পুত্র।

শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলী বইগুলো জব্দ করেন। সেসময় প্রধান শিক্ষক আয়েশা আক্তার ও হকার সৈয়দ আলীকে প্রথমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নেওয়া হয়। পরে রাত ৯টার দিকে তাদেরকে শায়েস্তাগঞ্জ থানায় আটক রাখা হয়।

রাত ১০টায় শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, চলতি বছরের ১ম-৫ম শ্রেণীর বিভিন্ন বই জব্দ করা হয়েছে। প্রধান শিক্ষক আয়েশা আক্তার ও হকার সৈয়দ আলী থানায় আটক রাখা হয়েছে। আমি তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি।


তিনি আরও বলেন, মামলা হলে আইন মোতাবেক সবকিছু হবে। তবে অভিযুক্ত প্রধান শিক্ষক বইগুলোকে পুরোনো হিসেবে আমাদের কাছে দাবি করেন। কিন্তু জব্দকৃত বইগুলো চলতি বছরের ১ম থেকে ৫ম শ্রেণীর ছিল।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার কদমতলী বেসরকারি রেজিষ্টার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়েশা আক্তার ২০ টাকা দরে ৭০ কেজি বই ১৪০০ টাকায় বিক্রি করেন। নছরতরপুর মা ফিলিং স্টেশনের বিপরীতে একটি পাইকারী ভাঙ্গারী দোকানে বিক্রির জন্য গেলে স্থানীয়দের কাছে তা ধরা পড়ে।

শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজরাতুন নাঈম বলেন, এই ঘটনায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।