• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

নন্দিত সংগীত শিল্পী নচিকেতার জন্মদিন আজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২১  

দুই বাংলার জনপ্রিয় কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর জন্মদিন আজ। তিনি ১৯৬৪ সালের আজকের (১ সেপ্টেম্বর) এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন। একাধারে তিনি গায়ক, নেপথ্য কণ্ঠশিল্পী, সংগীতকার ও সংগীত পরিচালক।

তাঁর পৈতৃক বাড়ি বাংলাদেশের পিরোজপুর জেলার ভান্ডারিয়ায়। পড়াশোনা করেছেন উত্তর কলকাতার মণীন্দ্র কলেজে। ছোটবেলা থেকেই গান লেখা শুরু, সেই সঙ্গে নিজের মতো করে গান চর্চা। প্রথম অ্যালবাম ‘এই বেশ ভালো আছি’ প্রকাশিত হয় ১৯৯৩ সালে এবং প্রকাশ পাওয়ামাত্র অভাবনীয় সাড়া পড়ে যায়। নচিকেতা চক্রবর্তী মুহূর্তেই শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেন। এরপর শুধুই সাফল্যের ইতিহাস। পেছন ফিরে তাকাতে হয়নি কখনো।

এরপর একে একে এই বেশ ভালো আছি (১৯৯৩); কে যায় (১৯৯৪); কি হবে (১৯৯৪); চলে যাব তাকে নিয়ে (১৯৯৬); কুয়াশা যখন (১৯৯৭); আমি পারি (১৯৯৮); দলছুট (১৯৯৯); দায়ভার (২০০০); একলা চলতে হয় (২০০২); এই আগুনে হাত রাখো (২০০৪); আমার কথা আমার গান (২০০৫); তীর্যক (২০০৭); এবার নীলাঞ্জনা (২০০৮); হাওয়া বাদল (২০১০); সব কথা বলতে নেই (২০১২); দৃষ্টিকোণ (২০১৪) আয় ডেকে যায় (২০১৫) সহ আরও অনেক একক অ্যালবাম রিলিজ করেন। এছাড়াও তিনি বেশ কয়েকটি যৌথ অ্যালবাম নিয়েও কাজ করেছেন।

তাঁর সবচেয়ে প্রিয় গান (নিজের লেখা গানের মধ্যে) ‘নীলাঞ্জনা ৩য় খণ্ড’। এ পর্যন্ত তিনি তিন শতাধিক গান রচনা করেছেন এবং সুর দিয়েছেন।