• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

৫ লাখ টাকার নাটকের জন্য ১৫ কোটি টাকার মামলা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

নাট্যনির্মাতা অনন্য ইমনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মাত্র ৫০ সেকেন্ডের একটি দৃশ্যের জন্য তার কাছে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ‘বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট’।

নাটকটির নাম ‘শেষ গল্পটা তুমিই’। এতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব ও তাসনিয়া ফারিণ। গত ভালোবাসা দিবসে এটি টিভি চ্যানেলে প্রচারিত হয়েছিল। এরপর মার্চে উন্মুক্ত করা হয় ইউটিউবে।

নাটকটির ১৫ মিনিট ৭ সেকেন্ডের পর দেখা যায়, তৌসিফ একটি খাঁচাবন্দি টিয়া পাখিকে খাবার দিচ্ছে আর কথা বলছে তার মা-বোনের সঙ্গে। এই খাঁচাবন্দি টিয়া পাখির জন্যই বিপাকে পড়েছেন সংশ্লিষ্টরা।

মামলার নথিতে বলা হয়েছে- বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, বেচাকেনা করা, প্রদর্শন করা বা এ জাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। ‘সিডি চয়েস ড্রামা’ নামে ইউটিউব চ্যানেলে প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দি বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে।

এদিকে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন নির্মাতা অনন্য ইমন। তিনি বলেছেন, বন্য প্রাণী আইনটা পুরোপুরি আমি জানতাম না। এ কারণে অনিচ্ছাকৃত ভুলটি ঘটেছে। এ জন্য আমি লজ্জিত ও দুঃখিত। নাটকের চিত্রনাট্যে এমন কোনো দৃশ্যও ছিল না। যে বাড়িতে শুটিং করেছি সেখানেই ছিল টিয়া পাখিটি। দৃশ্যায়নের সময় মনে হলো নায়ক কোনো একটা কাজ করতে করতে মা ও বোনের সঙ্গে কথা বললে দৃশ্যটা বেশি বিশ্বাসযোগ্য হবে। এটা ভেবেই নায়ক পাখিকে আদর করে খাওয়াচ্ছিলেন। এটা নিয়ে আইনি ঝামেলায় পড়ে যাবো মাথাতেই আসেনি।

১৫ টাকার ক্ষতিপূরণ দেওয়ার সামর্থ্য নেই জানিয়ে অনন্য ইমন বলেছেন, নাটকটির বাজেট সাড়ে ৫ লাখ টাকা। এই অল্প টাকা লগ্নি করার পর এত বড় পরিমাণ জরিমানা হলে প্রযোজকসহ সবাই খুবই ক্ষতিগ্রস্ত হবেন। আমার সবকিছু বিক্রি করলেও এটি পরিশোধ হবে না।

নির্মাতার দাবি, নাটকে শুধু পাখিকে খাওয়ানো নয়, গাছেও পানি দিতে দেখা গেছে। মানে আমরা পরিবেশের জন্য কাজ করছি, সেটাও দর্শক মনে স্থান পাবে। মহামান্য আদলতেকে সে দিকটাও বিবেচনা করার অনুরোধ করবো।