• মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

আবদুল জব্বারের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২  

কিংবদন্তি সংগীতশিল্পী আবদুল জব্বারের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের এ দিনে মারা যান বাংলা সংগীত জগতের মহান এ কারিগর।

আব্দুল জব্বার ১৯৫৮ সালে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাওয়া শুরু করেছিলেন। চলচ্চিত্রে প্রথম গান গেয়েছিলেন ১৯৬২ সালে। তিনি ১৯৬৪ সাল থেকে বিটিভির তালিকাভুক্ত শিল্পী ছিলেন।

আব্দুল জব্বার ১৯৬৪ সালে জহির রায়হান পরিচালিত 'সংগম' সিনেমার গানে কণ্ঠ দেন। ১৯৬৮ সালে 'এতটুকু আশা' সিনেমাতে সত্য সাহার সুরে তার গাওয়া 'তুমি কি দেখেছো কভু' গানটি খুবই জনপ্রিয় হয়।

একই বছর 'পিচ ঢালা পথ' সিনেমায় রবীন ঘোষের সুরে 'পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি' ও 'ঢেউয়ের পর ঢেউ' সিনেমায় রাজা হোসেন খানের সুরে 'সুচরিতা যেও নাকো, আর কিছুক্ষণ থাকো' গানে কণ্ঠ দেন আব্দুল জব্বার।

মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে প্রচারিত 'সালাম সালাম হাজার সালাম', 'জয় বাংলা বাংলার জয়' সহ অনেক দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার।

১৯৭৮ সালে 'সারেং বৌ' সিনেমায় আলম খানের সুরে আব্দুল জব্বারের কণ্ঠে 'ও রে নীল দরিয়া' গানটি বাংলা গানের একটি মাইলফলক।

'তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়', 'সালাম সালাম হাজার সালাম' ও 'জয় বাংলা বাংলার জয়' গান তিনটি ২০০৬ সালের মার্চ মাসজুড়ে বিবিসি বাংলার আয়োজনে হাজার বছরের শ্রেষ্ঠ বাংলা ২০ গানের মধ্যে স্থান করে নেয়।

সংগীতে অসামান্য অবদানের জন্য আব্দুল জব্বার পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা। তার মধ্যে অন্যতম বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পুরস্কার (১৯৯৬)।

আব্দুল জব্বার ১৯৩৮ সালের ৭ নভেম্বর কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি সঙ্গীতের তালিম নেন ওস্তাদ ওসমান গনি ও ওস্তাদ লুৎফুল হকের কাছ থেকে।