• মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

নিলামে উঠছে হিটলারের স্বর্ণের হাতঘড়ি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জুলাই ২০২২  

আডলফ হিটলারের একটি স্বর্ণের হাতঘড়ি নিলামে তুলতে যাচ্ছে আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস। নিলামের এ আয়োজক সংস্থা জানায়, ১৯৩৩ সালের ২ এপ্রিল ঘড়িটি হিটলার তার ৪৪তম জন্মদিনের পুরস্কার হিসেবে পেয়েছিলেন। ধারণা করা হচ্ছে, নিলামে ঘড়িটির দাম ৪ মিলিয়ন মার্কিন ডলার উঠতে পারে।

১৯৪৫ সালের ৪ মে মিত্রবাহিনীর হানায় পশ্চাদপসরণ করেন অ্যাডলফ হিটলার। অভিযান চালানোর সময় এক ফরাসি সেনা ঘড়িটি খুঁজে পান বলে দাবি।

অন্যদিকে, নিলামকারীদের মতে, ঘড়িটির আসল মালিক যে হিটলার ঐতিহাসবাদিরা দীর্ঘ গবেষণার পর নিশ্চিত হয়ে জানিয়েছেন।

এর আগে, ২০১৭ সালে হিটলারের আঁকা পাঁচটি ছবির নিলাম হয়েছিল। যার মধ্যে চারটি ছবিতে স্বাক্ষর ছিল হিটলারের। নিলামে উঠা দুটি ছবি ছিল ঊনিশ শতকের শুরুর দিকে। নিলামের জন্য প্রতিটি ছবির প্রাথমিক দাম পাঁচ থেকে সাত হাজার পাউন্ড ধার্য করা হয়েছিল। হিটলারের স্বাক্ষর করা ছবিগুলোতে ফুটে উঠেছিল গ্রামের রাস্তা, ফুলের বোকে, অস্ট্রিয়ার একটি শহরের তোরণ। ছবিতে স্থান পেয়েছিল ঘড়ি, ফুল। আর স্বাক্ষর করা ছবিগুলো ছিল তেল রঙে আঁকা।

তবে তার আগেও হিটলারের আঁকা একাধিক ছবি নিলামে উঠেছিল বলে দাবি করেছে ব্রিটেনের একটি নিলাম সংস্থা। আর প্রত্যেকবারেই আকর্ষণীয় দামে সেগুলোর নিলাম হয়।