• মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

ডায়ানার গাড়ি বিক্রি হল সাত কোটি টাকায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

ব্রিটেনের রাজকুমারী ডায়ানার ব্যবহার করা ফোর্ড এসকর্ট গাড়ি বিক্রি হল প্রায় সাত কোটি টাকায়। ব্রিটেনের সাবেক যুবরানির মৃত্যুবার্ষিকীর দিন কয়েক আগে এই বিশাল অঙ্কের নিলাম দেখিয়ে দিল, মৃত্যুর ২৫ বছর পরেও ডায়ানার জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি।

কালো রংয়ের গাড়িতে মোটা নীল স্ট্রাইপ। ডায়ানার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছিল এই ফোর্ড গাড়িটি। 

নিলাম সংস্থা জানাচ্ছে, ডায়ানার কথা মতোই গাড়িটিতে কালো রং করা হয়েছিল। এই মডেলের আর কোনও গাড়িই কালো নয়। ফলে সেই দিক থেকে শুধু রাজকুমারী ডায়ানার ব্যবহৃত গাড়ি হিসেবে নয়, গাড়ি সংগ্রাহকদের কাছে এই গাড়ির অন্য মূল্যও রয়েছে। এর আগে এক জন ফোর্ড গাড়িপ্রেমীর সংগ্রহে ছিল এই এসকর্ট।

কোনও ভাবেই ‘বিলাসবহুল’ গাড়ির তালিকায় স্থান পাবে না হাজার ছয়েক পাউন্ড দামের এই গাড়িটি। তবে রাজপরিবারের নিজস্ব রোলস রয়েস ও ডাইমলার গাড়িগুলির পরিবর্তে এই ‘সাধারণ’ ফোর্ড এসকর্টই মনে ধরেছিল ডায়ানার। 

১৯৮৫-১৯৮৮, চার বছর এসকর্ট গাড়িটি চালিয়েছেন ডায়ানা। সাধারণত নিজেই চালাতেন। তবে পাশের আসনে বসে থাকতেন রাজপরিবারের জন্য নির্দ্দিষ্ট একজন নিরাপত্তারক্ষী। সঙ্গে অনেক সময়েই পিছনের আসনে বসে থাকত বড় ছেলে, রাজকুমার উইলিয়াম। 

নিলাম সংস্থার এক মুখপাত্রের কথায়, ‘‘রাজপরিবারের কোনও সদস্যের ব্যবহার করা গাড়ির মধ্যে এটিই সব চেয়ে সাহসী।’’ ৪০ হাজার কিলোমিটারেরও বেশি চলেছে গাড়িটি।

নিলামের আয়োজন করেছিল ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারের ‘সিল্ভারস্টোন অকশান্স’ নামের একটি সংস্থা। নিলাম শুরু হয় এক লক্ষ পাউন্ড থেকে। দুবাই, আমেরিকা ও ব্রিটেন থেকে অনেকে পর পর দর হাঁকার ফলে গাড়ির দাম অনেক বেড়ে যায়। 

নিলাম সংস্থা জানিয়েছে, শেষ পর্যন্ত গাড়িটি কিনে নেন উত্তর ইংল্যান্ডের অল্ডারলি এজের এক গাড়ি সংগ্রাহক, ৭ লক্ষ ৩৭ হাজার পাউন্ডে। ভারতীয় মুদ্রায় যা ৬ কোটি ৯২ লক্ষ টাকারও বেশি।

গত বছর ডায়ানার ব্যবহৃত আর একটি ফোর্ড এসকর্ট গাড়ি নিলামে উঠেছিল। ১৯৮১ সালে তৈরি রুপোলি রংয়ের সেই গাড়িটি বাগ্‌দানের সময়ে ডায়ানাকে উপহার দিয়েছিলেন যুবরাজ চার্লস। সেটি অবশ্য ৫২ হাজার পাউন্ডে (৪৮ লক্ষ টাকা) বিক্রি হয়। কিনেছিল দক্ষিণ আমেরিকার একটি গাড়ি মিউজিয়াম।

আগামী বুধবার, ৩১ অগস্ট, ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মৃত্যুর এত বছর পরেও তার জনপ্রিয়তা যে কমেনি, তা সাম্প্রতিককালে ফের স্পষ্ট হয়ে যায় একটি ওটিটি প্ল্যাটফর্মে তাকে নিয়ে তৈরি সিরিজ় ‘দ্য ক্রাউন’-এর জনপ্রিয়তা থেকে।