• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

মেয়ের সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন ৪০ বছরের হান্নান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ মে ২০২৩  

উচ্চশিক্ষিত হয়ে প্রতিষ্ঠিত হওয়ার অদম্য ইচ্ছা ছিল আব্দুল হান্নানের। তাই দীর্ঘ ২৫ বছর পর নিজের ইচ্ছা পূরণে ৪০ বছর বয়সে আবারও পড়াশোনা শুরু করেন হান্নান। এ বছর নাটোরের লালপুরে থেকে মেয়ে হালিমা খাতুনের সঙ্গে এসএসসি পরীক্ষা দিচ্ছেন বাবা আব্দুল হান্নান। রোববার উপজেলার লালপুর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেন তিনি।
আব্দুল হান্নান উপজেলার গোপালপুর পৌরসভার নারায়ণপুর মহল্লার মৃত লাল মিয়ার ছেলে। এছাড়াও আব্দুল হান্নান ২০২১ সালে গোপালপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেন।

জানা যায়, উপজেলার রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখা থেকে এসএসসি (সমমান) পরীক্ষায় অংশ নিয়েছেন বাবা আব্দুল হান্নান এবং উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন মেয়ে হালিমা খাতুন।

মেয়ে হালিমা বলেন, আমার বাবার অনেক মেধা আছে, ইচ্ছা শক্তি আছে। তাই এ বয়সে লেখাপড়া করার প্রবল ইচ্ছার কারণে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন তিনি। শিক্ষার কোনো বয়স নেই। সব বয়সে সবাই পড়াশোনা করতে পারে। তাই আমার বাবাকে দেখে অন্যরা পড়াশুনায় অনুপ্রাণিত হবে। বাবাকে নিয়ে আমি অনেক গর্ব করি।

আব্দুল হান্নান বলেন, ১৯৯৮ সালে নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হই। এরপর আর লেখাপড়া করা হয়নি। পরে বাবার দোকানে চায়ের ব্যবসা শুরু। চায়ের দোকানের ব্যবসার পাশাপাশি নিজস্ব জমিজমা চাষ করতাম। এভাবে সংসার জীবন বেশ সুখেই চলছে। কিন্তু ছাত্র জীবনের সেই পরাজয়ের গ্লানি মুছে ফেলতে প্রবল ইচ্ছা দিনে দিনে আগ্রহ জাগে। তারপর ২০২১ সালে উপজেলার রুইগাড়ী উচ্চ বিদ্যালয়ে নবম (ভোকেশনাল) শ্রেণিতে ভর্তি হই। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন। সবার কাছে দোয়া চাই।

তিনি আরো বলেন, সংসারে আমার স্ত্রী, এক মেয়ে ও দুই ছেলে সন্তান রয়েছে। এক ছেলে ১১ বছরের আবু হানিফ নিরব। সে নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুলের ৫ম শ্রেণির শিক্ষার্থী ও ছোট ছেলে ৪ বছরের রমজান মিয়া।